Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজাবর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ ১৪২৬ উদযাপিত হয়েছেশেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা‘ ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন

শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা দিলেন সাবেক শিক্ষার্থী

শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা দিলেন সাবেক শিক্ষার্থী

আহমেদ ফরিদ: মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন “এ এন্ড এ ট্রাউজারস লিমিটেড“-এর ব্যাবস্থাপনা পরিচালক  মাহবুবুল আলম রাজা ।তিনি ১৯৮৪-৮৫ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের  শিক্ষার্থী ছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের শিক্ষক লাউঞ্জে গতকাল রোববার অনুষ্ঠিত এক সংবাদ-সম্মেলনে এ তথ্য জানান রাজশাহী বিশ্ববিদ্যালয় মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (রুমা) সাধারণ সম্পাদক ও বিভাগের সভাপতি প্রফেসর ড. একেএম গোলাম রব্বানী মন্ডল।

সংবাদ-সম্মেলনে জানানো হয়েছে, গত ১৩-১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত মার্কেটিং বিভাগ অ্যালামনাই সম্মিলনে বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজা অনুদান হিসেবে ৫০ লাখ টাকার চেক দেন।  চেকটি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের মাধ্যমে রুমার সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট হস্তান্তর করা হয়। ঐদিনই রুমার একটি বিশেষ সভায় বৃত্তি ফান্ডের নীতিমালা প্রণয়নের জন্য রুমার সাধারণ সম্পাদককে আহ্বায়ক ও প্রফেসর ড.  বোরাক আলীকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

০৮:২৮ পিএম, ২১ এপ্রিল ২০১৯ রবিবার

বর্ণিল আয়োজনে মতিহার চত্বরে নবনর্ষ উৎসব

বর্ণিল আয়োজনে মতিহার চত্বরে নবনর্ষ উৎসব

আহমেদ ফরিদ: বর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ  ১৪২৬ উদযাপিত হয়েছে। বাংলা নতুন বছরকে বরণ করে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন হল ও বিভাগ, নানা সাংস্কৃতিক-সামাজিক সংগঠন আর বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের মানুষের বিচিত্র-বর্ণিল অয়োজন আর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মতিহারের সবুজ চত্বরে আজ সারা দিন ছিল উৎসবের আমেজ।

 সকালে বছরের প্রথম সূর্যেদয়ের সঙ্গে সঙ্গে ক্যাম্পাসে বেজে ওঠে বৈশাখের সুর। ধীরে ধীরে নামতে থাকে নানা শ্রেণি-পেশা-বয়সের মানুষের ঢল। শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনের নাগরিক নয়,  রাজশাহী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী থেকে শুরু করে নানা ক্ষেত্রের কর্মজীবী, শিশু থেকে বৃদ্ধ, নারী-পুরুষ ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজারো মানুষ সামিল হয়েছে উঠেছে বৈশাখী উৎসবে। 

১১:০৫ পিএম, ১৪ এপ্রিল ২০১৯ রবিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নববর্ষের অনুষ্ঠান ৬টার মধ্যে শেষ করতে হবে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নববর্ষের অনুষ্ঠান ৬টার মধ্যে শেষ করতে হবে

আহমেদ ফরিদ:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৪২৬ বঙ্গাব্দ পহেলা বৈশাখের সব অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। আজ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান জানান, নববর্ষের দিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মোটর সাইকেল, রিকশা, বাইসাইকেলসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। মঙ্গল-শোভাযাত্রায় কোনো প্রকার মুখোশ পরা যাবে না এবং উচ্চ শব্দের বাঁশি বাজানো যাবে না।

০৫:১৭ পিএম, ১৩ এপ্রিল ২০১৯ শনিবার

শেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা

শেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা

আব্দুর রহমান আশিক: জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি’ কর্মশালার আজ ছিল শেষ দিন। বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে গত শনিবার শুরু হওয়া এই কর্মশালা আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপনের মাধ্যমে শেষ হয়েছে।

কর্মশালায় বিভাগের মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করেন। এতে প্রশিক্ষণ প্রদান করেন জার্মানির ডয়েচেভেলে একাডেমির ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

১১:২৬ পিএম, ১১ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

সংবাদ-সাইটের ডেটা বিশ্লেষণ ও উপস্থাপন কৌশল শিখলেন শিক্ষার্থীরা

সংবাদ-সাইটের ডেটা বিশ্লেষণ ও উপস্থাপন কৌশল শিখলেন শিক্ষার্থীরা

তৌফিক তাজ: `ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘  কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন। 

জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ সপ্তাহব্যাপী কর্মশালাটি আয়োজন করছে। এতে বিভাগটির মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী এবং ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করছেন। প্রতি দিনের মতো আজও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে এ বিষয়ে প্রশিক্ষণ দেন জার্মানির ডয়েচে ভেলে একাডেমির প্রশিক্ষক ক্রিস্টোফার ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

১০:১৪ পিএম, ১০ এপ্রিল ২০১৯ বুধবার

ওয়েব ও মাঠ থেকে তথ্য-সংগ্রহ কৌশল শিখলেন শিক্ষার্থীরা

ওয়েব ও মাঠ থেকে তথ্য-সংগ্রহ কৌশল শিখলেন শিক্ষার্থীরা

সালমান শাকিল:কীভাবে ওয়েব থেকে ও মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করে তা সংবাদ-প্রতিবেদনে ব্যবহার করা যায়, ডেটা জার্নালিজম বিষয়ক সপ্তাহব্যাপী কর্মশালার চতুর্থ দিনে সেই কৌশল শিখল শিক্ষার্থীরা। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগার গত শনিবার শুরু হওয়া এই কর্মশালায় বিভাগটির মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী এবং ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করছেন।

ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে কাজ করছেন জার্মানির লরেঞ্জ মাটজাট ও ক্রিস্টোফার ময়েলার।

০৭:১৬ পিএম, ৯ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

ডেটা জার্নালিজম কর্মশালা: গুগলম্যাপ ব্যবহার করে প্রতিবেদন তৈরি

ডেটা জার্নালিজম কর্মশালা: গুগলম্যাপ ব্যবহার করে প্রতিবেদন তৈরি

উজ্জ্বল হোসেন: ‘ডেজার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘  কর্মশালার তৃতীয় দিনে শিক্ষার্থীরা মানচিত্র ব্যবহার করে তথ্য উপস্থাপন ও প্রতিবেদন তৈরির কৌশল রপ্ত করেছেন। সপ্তাহব্যাপী এই কর্মশালায় ডাটা জার্নালিজমের নানা তাত্ত্বিক এবং প্রায়োগিক বিষয়ে  আলোচনা করছেন জার্মানির ডয়েচে ভেলে একাডেমির প্রশিক্ষক ক্রিস্টোফার ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে ডেটা জার্নালিজম বিষয়ক কর্মশালাটি আয়োজন করেছে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে চলা এই কর্মশালায় বিভাগটির মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী এবং ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করছেন।

০৭:১৩ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

ডেটা জার্নালিজম কর্মশালার দ্বিতীয় দিনে শিক্ষার্থীদের কাজ উপস্থাপন

ডেটা জার্নালিজম কর্মশালার দ্বিতীয় দিনে শিক্ষার্থীদের কাজ উপস্থাপন

আলী ইউনুস হৃদয় : ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ শীর্ষক সপ্তাহব্যাপী কর্মশালায় শিক্ষার্থীরা প্রথম দিনে প্রাপ্ত প্রশিক্ষণ কাজে লাগিয়ে তাদের তৈরি করা কাজ আজ দ্বিতীয় দিনের সেশনে উপস্থাপন করেছেন।

জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আয়োজিত  এই কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করছেন জার্মানির ডয়েচেভেলে একাডেমির ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

০৭:৩৬ পিএম, ৭ এপ্রিল ২০১৯ রবিবার

ডেটা জার্নালিজম কর্মশালা শুরু

ডেটা জার্নালিজম কর্মশালা শুরু

সাজু আহমেদ: জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে সপ্তাহব্যাপী ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালা শুরু হয়েছে। আজ সকালে বিভাগের আকতার জাহান স্মৃতি  গ্রন্থাগারে শুরু হওয়া কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করছেন জার্মানির ডয়েচেভেলে একাডেমির ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন উক্ত কর্মশালায় অংশগ্রহণ করছেন।

০৫:৩১ পিএম, ৬ এপ্রিল ২০১৯ শনিবার

মশার উৎপাতে ভোগান্তি বেড়েছে

মশার উৎপাতে ভোগান্তি বেড়েছে

আলী ইউনুস হৃদয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মশার বিড়ম্বনায় ভোগান্তি বাড়ছে। ড্রেন-নর্দমা অপরিষ্কার থাকায় এবং নিয়মিত কীটনাশক ব্যবহার না করায় মশার উপদ্রব বৃদ্ধি পেয়েছে। এতে করে পড়াশোনসহ স্বাভাবিক কার্যক্রম চালাতে শিক্ষক-শিক্ষার্থীরা বিড়ম্বনায় পড়ছেন ।

 শিক্ষকদের আবাসিক এলাকা ও হলগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে মশার উপদ্রব বেড়ে গেছে। ক্যাম্পাসের আবাসিক এলাকায় বসবাসরত কয়েক জন শিক্ষকের মতে, আবাসিক এলাকা ও হলগুলোর চারপাশের জঙ্গল ও ড্রেন পরিষ্কার না করায় মশা সহজেই বংশবিস্তার করতে পারছে। আর নিয়মিত কীটনাশক প্রয়োগ না করায় মশার বিস্তার ঠেকানো যাচ্ছে না। এর ফলে মশার আক্রমণে ভোগান্তি বেড়েছে।

০৬:৪৭ পিএম, ৪ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইসহ প্রবেশের দাবিতে মানববন্ধন

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইসহ প্রবেশের দাবিতে মানববন্ধন

সাজু আহমেদ : রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে নিজস্ব বই নিয়ে প্রবেশের অনুমতিসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টায় গ্রন্থাগারের সামনে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধন আয়োজন করা হয়।এতে অংশ নেয় প্রায় তিন শতাধিক শিক্ষার্থী।

ফাইন্যান্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাসুদ শেখের সঞ্চালনায় রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি তারিকুল হাসান বলেন, ‘ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজস্ব বই নিয়ে গ্রন্থাগারে যেতে পারেন। অথচ রাজশাহী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে প্রয়োজনীয় বই নিয়ে শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। যার ফলে গ্রন্থাগারের প্রায় সব আসন ফাঁকা থাকে।’ 

০৯:৩৫ পিএম, ২ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

‘রজত জয়ন্তী‘ উৎসবে লোক প্রশাসন বিভাগের বর্ণিল আয়োজন

‘রজত জয়ন্তী‘ উৎসবে লোক প্রশাসন বিভাগের বর্ণিল আয়োজন

সাজু আহমেদ : ২৫ বছর পূর্তি উপলক্ষে দিনভর নানা আয়োজনের মধ্য দিয়ে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ ‘রজত জয়ন্তী‘ উদয়াপন করেছে। একই  দিনে বিভাগটির অ্যালামনাই অ্যাসোসয়িশেনও গঠন করা হয়েছে।

আজ বেলা ১২ টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে ‘রজত জয়ন্তী‘ উৎসবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম. আব্দুস সোবহান। বিভাগীয় সভাপতি প্রফসের ড. পারভজে আজহারুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোঃ জাকারিয়া।

১১:৩৪ পিএম, ৩০ মার্চ ২০১৯ শনিবার

লোক প্রশাসন বিভাগের `রজত জয়ন্তী` উৎসব ৩০ মার্চ

লোক প্রশাসন বিভাগের `রজত জয়ন্তী` উৎসব ৩০ মার্চ

আহমেদ ফরিদ: ২৫ বছর পূর্তি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ আগামী ৩০ মার্চ শনিবার ‘রজত জয়ন্তী` উদ্যাপন করতে যাচ্ছে। একই দিনে বিভাগটির অ্যালামনাই অ্যাসোসিয়েশনও গঠন করা হবে। আজ বেলা ১২টায় বিভাগের অফিস কক্ষে আয়োজিত এক সংবাদ-সম্মেলনে এসব তথ্য জানান বিভাগের সহযোগী অধ্যাপক আবু সাঈদ মো. নাজমুল হায়দার।

১০:১১ পিএম, ২৮ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

৩৮ বছরে পা দিল ‘সমকাল নাট্যচক্র’

৩৮ বছরে পা দিল ‘সমকাল নাট্যচক্র’

আহমেদ ফরিদ: ‘এসো মিলি উল্লাসে, সমকালের শিল্প তটে‘ স্লোগানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্য-সংগঠন ‘সমকাল নাট্যচক্র‘-এর তিন দিনব্যাপী ৩৭ বছর পূর্তি উৎসব শুরু হয়েছে। আজ বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবনের সামনে উৎসবের উদ্বোধন ঘোষণা করা হয়। এসময় সংগঠনটির আয়োজনে ৭ম পথনাট্য উৎসবেরও উদ্বোধন করা হয়।

০৯:১৬ পিএম, ২১ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

সাংবাদিকতায় প্রযুক্তি ব্যাবহারে অনন্য উদ্ভাবনী ধারণা

সাংবাদিকতায় প্রযুক্তি ব্যাবহারে অনন্য উদ্ভাবনী ধারণা

রাশেদ শুভ্র: ঘন্টাখানিক আগে প্রেজেন্টেশন শেষ হয়েছে। দর্শক সাড়িতে বসে আছেন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা ছয়টি দলের সদস্যরা। সবার চোখেমুখে উত্তেজনার ছাপ, স্থির হয়ে থাকতে পারছেন না কেউ। হলভর্তি দর্শকের সবাই উৎসুক দৃষ্টিতে তাকিয়ে আছেন মঞ্চে দাঁড়িয়ে থাকা ওলগা ক্যাসেলম্যানের দিকে। উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলছেন তিনি। বার কয়েক বিজয়ীদের নাম ঘোষণা করতে গিয়েও থেমে যাচ্ছেন। হলজুড়ে পিনপতন নীরবতার মাঝে প্রতিযোগীদের বুকের ধুকপুকুনি কমছে না কোনোমতেই। হঠাৎ দর্শক সাঁড়ি থেকে হৈ-হুল্লোর করে লাফিয়ে উঠলেন ছয় জনের একটি দল। খানিক পরে আরও ছয়জন, তারপর আরও ছয়জন। তখন আর ক্যাসেলম্যানের কোনো কথাই শোনা যাচ্ছে না। হলজুড়ে তিন দলের ১৮ জনের উল্লাস আর হৈ-হুল্লোর। কারণ, ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প-২০১৯’ প্রতিযোগিতায় সাংবাদিকতায় প্রযুক্তি ব্যাবহারের অনন্য উদ্ভাবনী ধারণা দিয়ে চ্যাম্পিয়ন হয়েছে এই তিন দল।

০৮:৩৩ পিএম, ২০ মার্চ ২০১৯ বুধবার

‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ উদ্বোধন করলেন হাসান আজিজুল হক

‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ উদ্বোধন করলেন হাসান আজিজুল হক

আহমেদ ফরিদ: ‘চিহ্নমেলা চিরায়তবাঙলা‘ চতুর্থ আসরেরে উদ্বোধন করেছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। আজ সকাল ১০টায় শহীদুল্লাহ কলাভবনের সামনের চত্বরে শুরু হওয়া দুই দিনব্যাপী এই মেলায় দুই বাংলার বিপুল সংখ্যক লেখক-পাঠক-সম্পাদকের সম্মিলন ঘটছে।

১০:৫৮ পিএম, ১১ মার্চ ২০১৯ সোমবার

ভালো ছাত্র হওয়ার আগে ভালো মানুষ হতে হবে:উপাচার্য

ভালো ছাত্র হওয়ার আগে ভালো মানুষ হতে হবে:উপাচার্য

অনুধ্রান ডেস্ক:ভালো ছাত্র হওয়ার আগে ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। আজ দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নবীনবরণ অনুষ্ঠানে তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশে এই কথা বলেন।

০৭:২২ পিএম, ১০ মার্চ ২০১৯ রবিবার

দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা‘  শুরু ১১ মার্চ

দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা‘ শুরু ১১ মার্চ

আহমেদ ফরিদ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চতুর্থবারের মতো দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা চিরায়ত বাঙলা‘ শুরু হচ্ছে আগামী ১১ মার্চ। সাহিত্যবিষয়ক ছোটকাগজ ‘চিহ্ন‘র আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলাভবনের সামনে অনুষ্ঠেয় এবারের মেলায় ভারতের ৩০টি ও বাংলাদেশের ৯৫টি ছোটকাগজ ও পত্রিকার কর্মী-সম্পাদক-লেখক-পাঠকের সম্মেলন ঘটবে।

০৯:১০ পিএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

জাল সংবাদ প্রতিরোধে কাজ করছেন ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ’ প্রতিযোগীরা

জাল সংবাদ প্রতিরোধে কাজ করছেন ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ’ প্রতিযোগীরা

সাজু আহমেদ: জাল (ফেইক) সংবাদ কীভাবে সনাক্ত ও প্রতিরোধ করতে হয় সেবিষয়ে আজ দ্বিতীয় দিনে ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প-২০১৯’ প্রতিযোগিতার অংশগ্রহণকারীরা ব্যস্ত সময় পার করেছেন। তিনদিনব্যাপী এই প্রতিযোগিতায় ডেইলি স্টার,চ্যানেল আই, রেডিও টুডে, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট ৩৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন ।

০৮:০৬ পিএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

সাংবাদিকতা ও তথ্যপ্রযুক্তির মেলবন্ধনে চলছে মিডিয়া টেক চ্যালেঞ্জ

সাংবাদিকতা ও তথ্যপ্রযুক্তির মেলবন্ধনে চলছে মিডিয়া টেক চ্যালেঞ্জ

অনুধ্যান ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে‘ ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প-২০১৯’ প্রতিযোগিতা শুরু হয়েছে। আজ শুরু হওয়া তিন দিনব্যাপী এ প্রতিযোগিতাটি জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় যৌথভাবে আয়োজন করছে  গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ  এবং  কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ।

১১:১২ পিএম, ৮ মার্চ ২০১৯ শুক্রবার

৭ মার্চের ভাষণ জাতির ভাগ্য-ইতিহাসের বাঁক বদলের বার্তা : উপাচার্য

৭ মার্চের ভাষণ জাতির ভাগ্য-ইতিহাসের বাঁক বদলের বার্তা : উপাচার্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান বলেছেন, বাঙালি জাতির ইতিহাসে সর্বশ্রেষ্ঠ ভাষণ হচ্ছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। এই ভাষণ পাকিস্তানী বাহিনীর শোষণ-নিপীড়নে পিষ্ট জাতিকে তার ভাগ্য পরিবর্তনে অনুপ্রাণিত করে মুক্তিকামী বাঙালিতে পরিণত করে। কালজয়ী এই ভাষণটি হয়ে উঠে বাঙালি জাতির ভাগ্য-ইতিহাসের বাঁক বদলের বার্তা।

০৭:২০ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

চার সংসদ সদস্যকে সংবর্ধনা দেবে সৈয়দ আমীর আলী হল

চার সংসদ সদস্যকে সংবর্ধনা দেবে সৈয়দ আমীর আলী হল

আহমেদ ফরিদ: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হলের চার সাবেক আবাসিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেবে হল কর্তৃপক্ষ। সংবর্ধিত হতে যাওয়া চার সংসদ সদস্য হলেন- মোস্তাফিজুর রহমান (দিনাজপুর-৫), ফজলে হাসান বাদশা (রাজশাহী-২), শফিকুল আযম খান চঞ্চল (ঝিনাইদহ-৩), আয়েন উদ্দীন (রাজশাহী-৩)।

০৮:২৪ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

বিতর্ক সংগঠন ‘বিএফডিএফ’র নতুন কমিটি

বিতর্ক সংগঠন ‘বিএফডিএফ’র নতুন কমিটি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ভিত্তিক বিতর্ক সংগঠন ‘বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টি ডিবেটিং ফোরাম’ (বিএফডিএফ) এর নতুন কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে প্রধান নির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষার্থী শাওন কাদির জিকো।

 আজ বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে সংগঠনটির বার্ষিক সাধারণ সভায় একবছর মেয়াদি এ কমিটি ঘোষণা করা হয়।

০৭:৫৬ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

নাট্যআবহে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা`

নাট্যআবহে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা`

আহমেদ ফরিদ: নাটক, নাটকের গান, নাট্য-আড্ডা, উপকরণ-প্রদর্শনী, বইয়ের দোকান,রাজশাহী বিভাগীয় নাটকের উল্লেখযোগ্য দলসমূহের স্টলসহ নানা অয়োজনের মধ্য দিয়ে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা’। নাট্য সংগঠন ‘আনর্ত`-এর আয়োজনে গতকাল সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিরাজী ভবনের সামনে মেহগনি বৃক্ষতলে শুরু হওয়া দুই দিনব্যাপী (৪-৫ মার্চ, ২০১৯) এই নাট্যমেলায় দুই বাংলার খ্যাতিমান নাট্যব্যক্তিত্ব, নাট্যবিশেষজ্ঞ, নাট্যকর্মী আর বিপুল সংখ্যক নাট্য-অনুরাগী দর্শক অংশ নেন।

১০:১৬ পিএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন: ইউসুফ ওমর

আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন: ইউসুফ ওমর

ইয়াজিম পলাশ: বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর বলেছেন, ‘আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন, কেননা এখন মোবাইল ফোন দিয়েই পেশাদার সাংবাদিকতার উপযোগী ভিডিও ধারণ, ছবি তোলা এবং খবর লেখাসহ সব কাজই করা যায়’।  রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘মোবাইল জার্নালিজম: দ্য ফিউচার অব জার্নালিজম:এ হ্যান্ডস অন ট্রেনিং’  শীর্ষক দিনব্যাপি এক কর্মশালায় তিনি এই মন্তব্য করেন। সোমবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে (ডিডব্লিউ) একাডেমির যৌথ আয়োজনে কর্মশালাটি শুরু হয়।

০৮:৩৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

রাবিতে আসছেন বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর

রাবিতে আসছেন বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর

আন্তর্জাতিক পুরষ্কার বিজয়ী বিখ্যাত দুই মোবাইল সাংবাদিক ইউছুফ ওমর এবং সুমাইয়া ওমর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মোবাইল জার্নালিজম বিষয়ক কর্মশালা পরিচালনা করতে আসছেন।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে একাডেমির যৌথ উদ্যোগে আগামি ২৫শে ফেব্রুয়ারি  বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্স ভবনের কনফারেন্স রুমে কর্মশালাটি  অনুষ্ঠিত হবে ।

১২:১৩ এএম, ৭ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

রাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে মিডিয়া হ্যাকাথন

রাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে মিডিয়া হ্যাকাথন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আগামি ৮- ১০ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে মিডিয়া হ্যাকাথন। এই আয়োজনে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞগণ এবিষয়ে বিভিন্ন সমস্যা সমাধানে যৌথবাবে কাজ করবেন।

“মিডিয়া টেক চ্যালেঞ্জ-বুটক্যাম্প ২০১৯” নামের  তিন দিনব্যাপী এই হ্যাকাথন  যৌথভাবে অয়োজন করছে জার্মানির ডয়েচে ভেলে একাডেমি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ।

১১:৫৮ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

রাবিতে সামাজিক মাধ্যম বিষয়ে  চারদিনব্যাপী কর্মশালা শুরু

রাবিতে সামাজিক মাধ্যম বিষয়ে চারদিনব্যাপী কর্মশালা শুরু

জুলহক জুয়েল, ২৭ অক্টোবর, ২০১৮ : সাংবাদিকতা বিষয়ক জার্মান প্রতিষ্ঠান ডিডব্লিউ  একাডেমির (ডয়েচে ভ্যালে) সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ’সোস্যাল মিডিয়া: ফেক নিউজ, ভেরিফিকেশন, কমিউনিটি ম্যানেজমেন্ট’ বিষয়ে চারদিনব্যাপী কর্মশালা আজ শনিবার সকালে বিভাগের সেমিনার কক্ষে  শুরু হয়েছে।

ডিডব্লিউ’র প্রশিক্ষক কার্ল ন্যাসম্যান কর্মশালাটি পরিচালনা করছেন। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মোট ৬ জন শিক্ষক ও ১০ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।

০৮:৫৮ পিএম, ২৭ অক্টোবর ২০১৮ শনিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা শুরু

অনুধ্যান ডেস্ক, ২২ অক্টোবর, ২০১৮: আজ থেকে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিপরীক্ষা। পরীক্ষা চলাকালীন  রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান এবং বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

১১:৪২ পিএম, ২২ অক্টোবর ২০১৮ সোমবার

রাবি ভর্তিপরীক্ষায় জালিয়াতির ব্যপারে সর্বোচ্চ সতর্ক থাকবে প্রশাসন

রাবি ভর্তিপরীক্ষায় জালিয়াতির ব্যপারে সর্বোচ্চ সতর্ক থাকবে প্রশাসন

অনুধ্যান ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। এবার পাঁচটি ইউনিটে মোট ৮৮ হাজার পাঁচশত ৪৩ জন ভর্তিচ্ছু অংশ নিচ্ছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছেন, এবছর ভর্তিপরীক্ষায় কোনো ধরনের জালিয়াতি, কারসাজি বা অশুভ তৎপরতা সম্পর্কে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবে।

গতকাল সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার কোনো ধরনের জালিয়াতি সংক্রান্ত কোনো নির্ভরযোগ্য তথ্য পেলে প্রক্টর দপ্তরকে অবহিত করার জন্য আহ্বান জানান। এছাড়া ভর্তি পরীক্ষা চলাকালীন অসাধু চক্রের সদস্যদের তাৎক্ষণিক শাস্তি দেওয়ার জন্য ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে বলে অধ্যাপক কর্মকার লিখিত বক্তব্যে সাংবাদিকদের জানান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সংবাদ-সম্মেলনে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ এবং রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী।

০৮:৪৮ পিএম, ২০ অক্টোবর ২০১৮ শনিবার

উপ-উপাচার্য হলেন প্রফেসর ড. আনন্দ কুমার সাহা

উপ-উপাচার্য হলেন প্রফেসর ড. আনন্দ কুমার সাহা

অনুধ্যান ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে প্রফেসর ড. আনন্দ কুমার সাহা নিয়োগ পেয়েছেন। শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে  এই ঘোষণা দেওয়া হয়েছে । তিনি চার বছরের জন্য এই দায়িত্ব পেয়েছেন। যোগদানের দিন হতে এই মেয়াদ কার্যকরী হবে।

২০ মার্চ ২০১৭ সর্বশেষ উপাচার্য  প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-উপাচার্য  প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান-এর মেয়াদ শেষ হওয়ার পর অবশেষে দীর্ঘ দেড় মাস পর গত ৭ মে প্রফেসর ড. এম. আবদুস সোবহান উপাচার্য পদে নিয়োগ পেলেও উপ-উপাচার্য পদে সেদিন কাউকে নিয়োগ দেওয়া হয় নি। প্রায় চার মাস পদটি শূন্য থাকার পর উপ-উপাচার্য পদে প্রফেসর ড. আনন্দ কুমার সাহা তাঁর পূর্বসুরী প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান-এর স্থলাভিষিক্ত হলেন।

১০:২১ এএম, ১৮ জুলাই ২০১৭ মঙ্গলবার

রাবিতে মৃণাল সেনের জন্মদিন উদযাপন

রাবিতে মৃণাল সেনের জন্মদিন উদযাপন

১৪ মে, ২০১৭: কীর্তিময় জীবন নিয়ে আলোচনা, চলচ্চিত্রকর্ম বিচার ও চলচ্চিত্র প্রদশর্নীর মাধ্যমে খ্যাতিমান চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মদিন উদযাপন করল রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। আজ বিকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় ইসমাঈল হোসেন সিরাজী ভবনে সংসদের কার্যালয়ে আলোচনাসভা ও মৃণাল সেন নির্মিত সর্বশেষ চলচ্চিত্র আমার ভূবন প্রদর্শনীর মাধ্যমে যশস্বী এই চলচ্চিত্রকারের ৯৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

১০:৫২ পিএম, ১৪ মে ২০১৭ রবিবার

‘বিচারহীনতার সংস্কৃতির কারণেই সমাজে ধর্ষণ বেড়েছে‘

‘বিচারহীনতার সংস্কৃতির কারণেই সমাজে ধর্ষণ বেড়েছে‘

আহমেদ ফরিদ (১৩ মে, ২০১৭): ‘একজন ধর্ষক যখন কাউকে ধর্ষণ করছে তখন সে জেনেই করছে যে তার পেছনে একটা শক্তি রয়েছে। হয়তো যে ধর্ষিত হচ্ছে সে পুলিশের কাছে যাবে না বা গেলেও বিচার পাবে না। বিচারহীনতার  সংস্কৃতির  কারণে একজন ধর্ষক বারবার সাহস পাচ্ছে।‘

০৫:৪৩ পিএম, ১৩ মে ২০১৭ শনিবার

আবারও উপাচার্য  হলেন প্রফেসর ড. এম. আবদুস সোবহান

আবারও উপাচার্য হলেন প্রফেসর ড. এম. আবদুস সোবহান

৭ মে, ২০১৭: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে প্রফেসর ড. এম. আবদুস সোবহান নিয়োগ পেয়েছেন। শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে আজ এই ঘোষণা দেওয়া হয়েছে।

০৬:০৯ পিএম, ৭ মে ২০১৭ রবিবার

হল পাঠকক্ষে আসন-সঙ্কট

হল পাঠকক্ষে আসন-সঙ্কট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু আবাসিক হলে পাঠকক্ষ না থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন শিক্ষার্থীরা। আর যেসব হলে পাঠকক্ষ রয়েছে সঠিক ব্যবস্থাপনার অভাবে সেখানে শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাহত হচ্ছে। পাঠকক্ষে পাঠোপযোগী পরিবেশের অভাব, সীমিত আসন, পর্যাপ্ত আলোর ব্যবস্থা না থাকা, পাঠসহায়ক বই না থাকা এমনকি পাঠকক্ষ তালাবদ্ধ অবস্থায় পড়ে থাকারও অভিযোগ রয়েছে শিক্ষার্থীদের।

১০:৩৫ এএম, ২৫ এপ্রিল ২০১৭ মঙ্গলবার

Mosquitoes Hinder Students` Study at RU

Mosquitoes Hinder Students` Study at RU

The depredation of mosquitoes has become a great threat in recent time at Rajshahi University campus. The hazard is getting intensity as it is the breeding time of mosquitoes. Students alleged that the concerned authority do not spray toxic in a regular time basis.

১০:৫৮ পিএম, ১৭ এপ্রিল ২০১৭ সোমবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বৈশাখের আগমনী সুর...

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বৈশাখের আগমনী সুর...

বাংলা নববর্ষকে বরণ করতে বৈশাখী সাজে সেজে উঠছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। মতিহার চত্বরে এবারো উৎসব মুখর পরিবেশ আর নান্দনিক আয়োজনে বর্ষবরণ প্রস্তুতির ছোঁয়া লেগেছে। জোর প্রস্তুতিতে নেমে পড়েছে চারুকলা অনুষদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগসহ . . .

১২:৪২ পিএম, ১৩ এপ্রিল ২০১৭ বৃহস্পতিবার

দুর্গন্ধে ভরা একাডেমিক ভবনের ওয়াশরুম

দুর্গন্ধে ভরা একাডেমিক ভবনের ওয়াশরুম

অনুধ্যান প্রতিবেদন:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আটটি একাডেমিক  ভবনেই রয়েছে কয়েকটি করে ওয়াশরুম। ক্লাস-পরীক্ষার ফাঁকে শিক্ষার্থীদের ওয়াশরুম ও টয়লেট ব্যবহারের প্রয়োজন পড়ে। অথচ অব্যবস্থাপনা আর অবহেলার কারণে দুর্গন্ধ ও ভোগান্তির সাথে নিয়মিত ব্যবহার করতে হয় শিক্ষার্থীদের।

০৮:০৯ পিএম, ১২ এপ্রিল ২০১৭ বুধবার

ক্যাম্পাস রেডিও’র প্রথম পরিকল্পনা কর্মশালা

ক্যাম্পাস রেডিও’র প্রথম পরিকল্পনা কর্মশালা

রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রেডিও (আরইউসিআর) এর প্রথম পরিকল্পনা কর্মশালা সমাপ্ত হয়েছে। ৭ এপ্রিল বিভাগের ১২৩ নং কক্ষে  সমাপনী দিনে বিভাগের ৩০ জন শিক্ষার্থী অংশ নেন।

 

০৯:৫৭ এএম, ৯ এপ্রিল ২০১৭ রবিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হলো দেশের প্রথম ক্যাম্পাস রেডিও

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হলো দেশের প্রথম ক্যাম্পাস রেডিও

অনুধ্যান ডেস্ক: গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে  চালু হলো  ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রেডিও‘ (আরইউসিআর) ।এটি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম ক্যাম্পাস বেতার।

আজ বেলা  ১২ টায় বিভাগে এক অনাড়ম্বর অনুষ্ঠানে ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রেডিও‘র লোগো ও স্টেশন আইডি উন্মোচনের মাধ্যমে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.  মুহম্মদ মিজানউদ্দিন।

১১:১৬ পিএম, ১৯ মার্চ ২০১৭ রবিবার

চাকুরির জন্য মনোনীত হলো ৭০ শিক্ষার্থী
আরইউসিসি জব ফেয়ার ২০১৭

চাকুরির জন্য মনোনীত হলো ৭০ শিক্ষার্থী

রাজশাহী ইউনিভার্সিটি ক্যারিয়ার ক্লাব (আরইউসিসি) আয়োজিত ‘আরইউসিসি জব ফেয়ার ২০১৭‘-এ  বিশ্ববিদ্যালয়ের ৭০ জন শিক্ষার্থী চাকুরির জন্য প্রাথমিকভাবে মনোনয়ন পেয়েছেন। দুইদিনব্যাপী  এই মেলা (৪-৫ মার্চ ) বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি চত্বরে অনুষ্ঠিত হয়।

১২:৫৫ এএম, ১৭ মার্চ ২০১৭ শুক্রবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে  ক্যাম্পাস রেডিও

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ক্যাম্পাস রেডিও

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আগামী ১৯ মার্চ ‘রাজশাহী ইউনিভার্সিটি ক্যাম্পাস রেডিও’‘ (আরইউসিআর) চালু হতে যাচ্ছে। এ উদ্যোগকে সামনে রেখে ১৪ মার্চ বিকেলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভিন্ন বর্ষের ৩৫ শিক্ষার্থীর অংশগ্রহণে সপ্তাহব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

১১:২৮ পিএম, ১৬ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে  ক্যাম্পাস রেডিও

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ক্যাম্পাস রেডিও

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আগামী ১৯ মার্চ ‘রাজশাহী ইউনিভার্সিটি ক্যাম্পাস রেডিও’‘ (আরইউসিআর) চালু হতে যাচ্ছে। এ উদ্যোগকে সামনে রেখে ১৪ মার্চ  বিকেলে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভিন্ন বর্ষের ৩৫ শিক্ষার্থীর অংশগ্রহণে  সপ্তাহব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

১১:২৭ পিএম, ১৬ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আধুনিকতম হল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আধুনিকতম হল বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আধুনিকতম হল হিসেবে বিবেচিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে আবাসিকতা পেয়ে উচ্ছ্বসিত ছাত্রীরা। এবিষয়ে শুনুন একটি অডিও রিপোর্ট।

০৭:১৯ পিএম, ৪ মার্চ ২০১৭ শনিবার

ইউজিসি পুরস্কার পেলেন রাবির চার শিক্ষক

ইউজিসি পুরস্কার পেলেন রাবির চার শিক্ষক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চার শিক্ষক ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পুরস্কার’ পেয়েছেন। ২০১৪ ও ২০১৫ সালে মৌলিক ও উদ্ভাবনীমূলক গবেষণাকর্মের স্বীকৃতিস্বরূপ তাঁরা এই পুরস্কার পান।

১১:১৬ পিএম, ২ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

‘সান্ধ্য আইন’র বেড়াজালে রাবির ছাত্রীরা

‘সান্ধ্য আইন’র বেড়াজালে রাবির ছাত্রীরা

‘সান্ধ্য আইন’র বেড়াজালে পড়ে ভোগান্তি আর বঞ্চনার শিকার হচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হলগুলোর আবাসিক ছাত্রীরা। মাগরিবের আযানের ত্রিশ মিনিটের মধ্যে তাদের হলে ঢুকে পড়ার নিয়ম রয়েছে। 

১১:১১ পিএম, ২ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

আধুনিক ক্যাম্পাস নির্মাণে ৩৬৪ কোটি টাকার উন্নয়ন প্রকল্প

আধুনিক ক্যাম্পাস নির্মাণে ৩৬৪ কোটি টাকার উন্নয়ন প্রকল্প

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন কর্মকা-ের জন্য ৩৬৩ কোটি ৮৭ লাখ টাকার উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। একনেকে অনুমোদন হওয়ার পর প্রকল্পে অর্থ বরাদ্দের প্রক্রিয়া চলছে।

১১:০৯ পিএম, ২ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

মশার উপদ্রবে ব্যহত পড়াশুনা

মশার উপদ্রবে ব্যহত পড়াশুনা

মো. মাহামুদুল হাসান: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে  মশার উপদ্রব বেড়ে গেছে। মশার কামড়ে অতিষ্ঠ হয়ে পড়ছে শিক্ষার্থীরা। বিশেষ করে সন্ধ্যা নামলেই আবাসিক হলগুলোতে শুরু হচ্ছে মশার  উৎপাত। চেয়ার-টেবিলে নয়, পড়ালেখার কাজটাও তাই সারতে হচ্ছে মশারীর ভিতরে বসে।

১১:০২ পিএম, ২ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

RU Unclean Due to Inadequate Dustbins

RU Unclean Due to Inadequate Dustbins

This TV report Based is on the cleanliness issues of Rajshahi university. Due to inadequate dustbins, Rajshahi university campus is getting unclean gradually. Students demand necessary amount of dustbins in campus.

১১:০০ পিএম, ২ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

Physically Challenged Students Face Hurdles at campus

Physically Challenged Students Face Hurdles at campus

This TV report is based on the problems of the physically challenged students at the Rajshahi University. The essential facilities for physically challenged people e.g. ramp, braille books, special toilets are not provided in this campus.

১০:৫৯ পিএম, ২ মার্চ ২০১৭ বৃহস্পতিবার