Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

শহীদ শামসুজ্জোহা স্মৃতি বিতর্ক-সপ্তাহ শুরু আগামীকাল

শহীদ শামসুজ্জোহা স্মৃতি বিতর্ক-সপ্তাহ শুরু আগামীকাল

উজ্জ্বল হোসেন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শহীদ শামসুজ্জোহা স্মৃতি বিতর্ক-সপ্তাহ শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। রাজশাহী ইউনিভার্সিটি ডিবেটিং ফোরাম (আরইউডিএফ) আয়োজিত এই বিতর্ক-সপ্তাহের ফাইনাল অনুষ্ঠিত হবে ২১ সেপ্টেম্বর।

বুধবার সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের মমতাজউদ্দীন কলাভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির প্রধান নির্বাহী সদস্য শাওন কাদির জিকো।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি আরো জানান, বৃহস্পতিবার বিকেল ৩ টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্সে প্রতিযোগিতার উদ্বোধন পর্ব অনুষ্ঠিত হবে। পরদিন ১৩ সেপ্টেম্বর শুক্রবার থেকে শুরু হবে বিতর্কের মূল পর্ব। এদিন ৩২ টি দল নিয়ে শহীদ সুখরঞ্জন সমাদ্দার আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

১০:১৬ পিএম, ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তিপরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তিপরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

উজ্জ্বল হোসেন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিপরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১২টায় শুরু হওয়া প্রাথমিক আবেদন প্রক্রিয়া চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

একজন শিক্ষার্থীর প্রাথমিক আবেদন করতে লাগবে ৫৫ টাকা। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৩২ হাজার আবেদনকারী ভর্তিপরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। চূড়ান্ত আবেদন প্রক্রিয়া ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০% সার্ভিস চার্জসহ মোট ১৩২০ টাকা।

০৮:৪৯ পিএম, ৩ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্মারকলিপি

ডেঙ্গু প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্মারকলিপি

সাজ্জাদ হোসেন: দেশব্যাপি ডেঙ্গু রোগ মহামারী আকার ধারণ করায়  এডিস মশা ও ডেঙ্গু রোগ প্রতিরোধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্মারকলিপি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের পক্ষে ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া স্মারকলিপি গ্রহণ করেন। স্মারকলিপিতে শিক্ষার্থীরা চার দফা দাবি জানিয়েছে।

১১:০৫ পিএম, ২ আগস্ট ২০১৯ শুক্রবার

পরীক্ষার ফল দ্রুত প্রকাশের দাবিতে অবস্থান কর্মসূচি

পরীক্ষার ফল দ্রুত প্রকাশের দাবিতে অবস্থান কর্মসূচি

আলী ইউনুস হৃদয় : পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে  অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা। আজ সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিভাগীয় সভাপতির কক্ষের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেন। এসময় চূড়ান্ত পরীক্ষার ফল দ্রুত প্রকাশের দাবি জানিয়ে সব বর্ষের শিক্ষার্থীরা স্লোগান দেন।

 শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত বছরের নভেম্বরে বিভাগটির ¯স্নাতক শ্রেণির চারটি বর্ষের পরীক্ষা শুরু হয়। চতুর্থ বর্ষ ছাড়া সবগুলো বর্ষের পরীক্ষাই শেষ হয় ডিসেম্বরে। চতুর্থ বর্ষের  পরীক্ষা শেষ হয় ২৪ জানুয়ারি। গত ১৭ জুলাই প্রথম বর্ষের ফল প্রকাশ হলেও এখন পর্যন্ত অন্যান্য বর্ষের ফল প্রকাশ হয় নি। যদিও বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান বিধিনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের কথা বলা আছে।

০৭:৪৬ পিএম, ৩১ জুলাই ২০১৯ বুধবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার বিষয়ক সেমিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার বিষয়ক সেমিনার

রেদওয়ানুল হক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত পঞ্চগড় জেলার শিক্ষার্থীদের সংগঠন ‘পঞ্চগড় জেলা সমিতি’র উদ্যোগে ক্যারিয়ার বিষয়ক সেমিনার ও উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের একটি কক্ষে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক। এতে আরও উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল আলম খান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক শেরেজ্জামান ও সহকারী অধ্যাপক হেলাল উদ্দিন, রাজশাহী জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম, রাজশাহী কলেজের রসায়ন বিভাগের প্রভাষক মো. শাকিলুর জামান শাকিল, রাজশাহী বিশ্ববিদ্যালয় পঞ্চগড় জেলা সমিতির সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক আলমগীর হোসেন রিয়াদ, সাবেক  সাধারণ সম্পাদক সোহরাভ হোসেন প্রমুখ। 

১১:০০ পিএম, ২৮ জুলাই ২০১৯ রবিবার

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনা

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনা

মমিনুর মমিন : সাংবাদিকতা বিষয়ক জার্মান প্রতিষ্ঠান ডয়েচভেলে একাডেমির (ডিডব্লিউ) সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম (কারিকুলাম),পাঠদান পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে ফোকাস গ্রুপ আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

 শুক্রবার বিকেল গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২৩ নম্বর কক্ষে অনুষ্ঠিত এ আলোচনায় বিভাগের বিভিন্ন বর্ষের ২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 ডিডব্লিউ’র সিনিয়র কনফারেন্স প্রোগ্রাম ম্যানেজার ড. ইস্থার ডর্ন ফিলারম্যান ফোকাস গ্রুপ আলোচনাটি পরিচালনা করেন। এতে বিভাগের শিক্ষাক্রম, শিক্ষকদের পাঠদান কৌশলসহ বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীরা খোলামেলা আলোচনা করেন এবং শিক্ষকদের কাছে তাদের প্রত্যাশা কী তা ব্যক্ত করেন।  

১১:১৩ পিএম, ২৬ জুলাই ২০১৯ শুক্রবার

বিদ্যাবার্তা`র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত

বিদ্যাবার্তা`র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত

সালমান শাকিল: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার সকালে উপাচার্য দপ্তরে বিদ্যাবার্তা’র প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান পত্রিকাটির পাঠ উন্মোচন করেন।

এসময় অন্যদের মধ্যে বিদ্যাবার্তা’র সম্পাদক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, বিদ্যাবার্তা’র নির্বাহী সম্পাদক ও জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, বার্তা সম্পাদক ড. মাহাবুবুর রহমান ও ড. এ বি এম সাইফুল ইসলাম এবং সম্পাদনা পর্ষদের সদস্য ও প্রতিবেদকবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর সৈয়দ শামসুদ্দিন আহমদ সেখানে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত রাজশাহী বিশ্ববিদ্যালয় বিদ্যাবার্তা ত্রৈমাসিকভিত্তিতে প্রকাশিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ সংশ্লিষ্ট বিষয়সমূহ স্থান পায়।

০৮:২৪ পিএম, ২৫ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

তিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি

তিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি

আলী ইউনুস হৃদয়: তিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরা। আজ বেলা ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

 ‘তিস্তা নদীর খনন ও বাঁধ চাই’, ‘বন্ধ হবে আর্তনাদ, যদি হয় তিস্তায় বাঁধ’, ‘ত্রাণ নয়, বন্যা সমস্যার সমাধান চাই’, ‘তিস্তা নদীর স্থায়ী সমাধান চাই’,‘বন্যা থেকে মুক্তি চাই,তিস্তা নদীর খনন চাই’ ইত্যাদি স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে শিক্ষার্থীরা এসব দাবি তুলে ধরেন।

০৮:১৩ পিএম, ২৫ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি-পরীক্ষা  ২০-২২ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি-পরীক্ষা ২০-২২ অক্টোবর

ইয়াজিম পলাশ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। তবে এবারের ভর্তি-পরীক্ষায় শর্তপূরণ সাপেক্ষে কেবল ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণরা অংশগ্রহণ করতে পারবেন। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি-পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানু।

প্রফেসর ড. লায়লা আরজুমান বানু অনুধ্যানকে জানান, এবার তিনটি ইউনিটে ভর্তি-পরীক্ষা নেওয়া হবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন।  ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দুই ধাপে আবেদন করতে হবে।

০৯:৫৪ পিএম, ২৪ জুলাই ২০১৯ বুধবার

ধর্ষণ ও হত্যার প্রতিবাদে  সাংস্কৃতিক সমাবেশ

ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সাংস্কৃতিক সমাবেশ

উজ্জ্বল হোসেন : দেশব্যাপী নারী-শিশু ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সাংস্কৃতিক সমাবেশ ও পথনাট্য প্রদর্শন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির পিছনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়। সেইসাথে ধর্ষকের সর্বোচ্চ বিচার নিশ্চিত করার দাবি জানান বক্তারা।

কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক তমালিকা সাহার সঞ্চালনায় সাংস্কৃতিক সমাবেশে বক্তব্য দেন নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার। তিনি বলেন, সারাদেশে ধর্ষণের প্রতিবাদে এ পথ-নাটক। মানুষের মাঝে জনসচেতনতা বোধ জাগ্রত করার জন্যই মূলত সাংস্কৃতিক সমাবেশ। জনসাধারণের নৈতিকতা বৃদ্ধি করলে ধর্ষণ রোধ করা সম্ভব।

০৭:১৮ পিএম, ২৩ জুলাই ২০১৯ মঙ্গলবার

ভেটেরিনারি ডিপ্লোমাধারীদের নিবন্ধন বাতিলের দাবিতে রাবিতে বিক্ষোভ

ভেটেরিনারি ডিপ্লোমাধারীদের নিবন্ধন বাতিলের দাবিতে রাবিতে বিক্ষোভ

সাজু আহমেদ : বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (বিভিসি) কর্তৃক ডিপ্লোমা সনদপ্রাপ্তদের নিবন্ধন বাতিলের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সস বিভাগের শিক্ষার্থীরা। সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে শিক্ষার্থীরা এই কর্মসূচির আয়োজন করে।

ভেটেরিনারি বিভাগের শিক্ষার্থী জাফর রাইহান শ্রাবণের সঞ্চালনায় বক্তারা বলেন, বর্তমানে বাংলাদেশ দুধ ও মাংসে স্বয়ংসম্পূর্ণ। দিন দিন প্রাণিসম্পদ দেশে বেড়েই চলেছে। কিন্তু সম্প্রতি ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরির গবেষণায় দেখা গেছে, গাভির দুধে এন্টিবায়েটিকসহ সীসার মত ক্ষতিকর উপাদান মিশ্রিত হচ্ছে।

০৮:১২ পিএম, ২২ জুলাই ২০১৯ সোমবার

রাবিতে টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

রাবিতে টেকসই উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

মমিনুর মমিন:  ‘উন্নয়নশীল দেশসমূহে টেকসই উন্নয়নের সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ বিষয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে। শুক্রবার সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এ সম্মেলন শুরু হয়। 

সামাজিক বিজ্ঞান অনুষদ আয়োজিত ‘প্রসপেক্টস এন্ড চ্যালেঞ্জেস অব সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন ডেভেলপিং ক্যান্টিজ’ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক ফখরুল ইসলাম সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মো. হুমায়ুন কবীর।

০৯:৪১ পিএম, ১৯ জুলাই ২০১৯ শুক্রবার

সাংবাদিকতা বিভাগে  অন্তঃকক্ষ ক্রীড়া প্রতিযোগিতা শুরু

সাংবাদিকতা বিভাগে অন্তঃকক্ষ ক্রীড়া প্রতিযোগিতা শুরু

সালমান শাকিল:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অন্তঃকক্ষ ক্রীড়া প্রতিযোগিতা ২০১৯ শুরু হয়েছে। আজ সকালে বিভাগের ৪র্থ বর্ষ এবং প্রথম বর্ষের শিক্ষার্থীদের মধ্যকার ফুটবল খেলার মাধ্যমে চার দিনব্যাপী এ প্রতিযোগিতা শুরু হয়। প্রতিযোগিতা চলবে ২১ জুলাই পর্যন্ত।

০৩:১৯ পিএম, ১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

অনুধ্যানের মাসিক পর্যালোচনা সভা

অনুধ্যানের মাসিক পর্যালোচনা সভা

অনুধ্যান প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা  বিভাগের অনুশীলন নিউজ পোর্টাল অনুধ্যান-এর মাসিক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে এ সভার আয়োজন করা হয়। 

০৩:১০ পিএম, ১৮ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাইদের অংশগ্রহণে ইফতার মাহফিল

গণযোগাযোগ ও সাংবাদিকতা অ্যালামনাইদের অংশগ্রহণে ইফতার মাহফিল

অনুধ্যান প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অ্যালামনাইদের অংশগ্রহণে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী নগরীর একটি হোটেলে গতকাল এই ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন বিভাগের ১ম ব্যাচ থেকে শুরু করে ২২তম ব্যাচ পর্যন্ত সাবেক শিক্ষার্থীরা।আর শিক্ষকদের মধ্যে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের সাবেক জনসংযোগ প্রশাসক ও বিভাগের সাবেক সভাপতি মশিহুর রহমান, সাবেক সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডে, শাতিল শিরাজ, ড. মাহাবুবুর রহমান, ড. মোজাম্মেল হোসেন বকুল,  আব্দুল্লাহিল বাকী ও মো. মামুন আব্দুল কাইয়ুম ।

০৫:১৭ পিএম, ১ জুন ২০১৯ শনিবার

শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা দিলেন সাবেক শিক্ষার্থী

শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা দিলেন সাবেক শিক্ষার্থী

আহমেদ ফরিদ: মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন “এ এন্ড এ ট্রাউজারস লিমিটেড“-এর ব্যাবস্থাপনা পরিচালক  মাহবুবুল আলম রাজা ।তিনি ১৯৮৪-৮৫ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের  শিক্ষার্থী ছিলেন।

রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের শিক্ষক লাউঞ্জে গতকাল রোববার অনুষ্ঠিত এক সংবাদ-সম্মেলনে এ তথ্য জানান রাজশাহী বিশ্ববিদ্যালয় মার্কেটিং অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (রুমা) সাধারণ সম্পাদক ও বিভাগের সভাপতি প্রফেসর ড. একেএম গোলাম রব্বানী মন্ডল।

সংবাদ-সম্মেলনে জানানো হয়েছে, গত ১৩-১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত মার্কেটিং বিভাগ অ্যালামনাই সম্মিলনে বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজা অনুদান হিসেবে ৫০ লাখ টাকার চেক দেন।  চেকটি উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের মাধ্যমে রুমার সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট হস্তান্তর করা হয়। ঐদিনই রুমার একটি বিশেষ সভায় বৃত্তি ফান্ডের নীতিমালা প্রণয়নের জন্য রুমার সাধারণ সম্পাদককে আহ্বায়ক ও প্রফেসর ড.  বোরাক আলীকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

০৮:২৮ পিএম, ২১ এপ্রিল ২০১৯ রবিবার

বর্ণিল আয়োজনে মতিহার চত্বরে নবনর্ষ উৎসব

বর্ণিল আয়োজনে মতিহার চত্বরে নবনর্ষ উৎসব

আহমেদ ফরিদ: বর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ  ১৪২৬ উদযাপিত হয়েছে। বাংলা নতুন বছরকে বরণ করে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিভিন্ন হল ও বিভাগ, নানা সাংস্কৃতিক-সামাজিক সংগঠন আর বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের মানুষের বিচিত্র-বর্ণিল অয়োজন আর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মতিহারের সবুজ চত্বরে আজ সারা দিন ছিল উৎসবের আমেজ।

 সকালে বছরের প্রথম সূর্যেদয়ের সঙ্গে সঙ্গে ক্যাম্পাসে বেজে ওঠে বৈশাখের সুর। ধীরে ধীরে নামতে থাকে নানা শ্রেণি-পেশা-বয়সের মানুষের ঢল। শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনের নাগরিক নয়,  রাজশাহী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী থেকে শুরু করে নানা ক্ষেত্রের কর্মজীবী, শিশু থেকে বৃদ্ধ, নারী-পুরুষ ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজারো মানুষ সামিল হয়েছে উঠেছে বৈশাখী উৎসবে। 

১১:০৫ পিএম, ১৪ এপ্রিল ২০১৯ রবিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নববর্ষের অনুষ্ঠান ৬টার মধ্যে শেষ করতে হবে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নববর্ষের অনুষ্ঠান ৬টার মধ্যে শেষ করতে হবে

আহমেদ ফরিদ:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৪২৬ বঙ্গাব্দ পহেলা বৈশাখের সব অনুষ্ঠান সন্ধ্যা ৬টার মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। আজ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান জানান, নববর্ষের দিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মোটর সাইকেল, রিকশা, বাইসাইকেলসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। মঙ্গল-শোভাযাত্রায় কোনো প্রকার মুখোশ পরা যাবে না এবং উচ্চ শব্দের বাঁশি বাজানো যাবে না।

০৫:১৭ পিএম, ১৩ এপ্রিল ২০১৯ শনিবার

শেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা

শেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা

আব্দুর রহমান আশিক: জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি’ কর্মশালার আজ ছিল শেষ দিন। বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে গত শনিবার শুরু হওয়া এই কর্মশালা আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপনের মাধ্যমে শেষ হয়েছে।

কর্মশালায় বিভাগের মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করেন। এতে প্রশিক্ষণ প্রদান করেন জার্মানির ডয়েচেভেলে একাডেমির ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

১১:২৬ পিএম, ১১ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

সংবাদ-সাইটের ডেটা বিশ্লেষণ ও উপস্থাপন কৌশল শিখলেন শিক্ষার্থীরা

সংবাদ-সাইটের ডেটা বিশ্লেষণ ও উপস্থাপন কৌশল শিখলেন শিক্ষার্থীরা

তৌফিক তাজ: `ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘  কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন। 

জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ সপ্তাহব্যাপী কর্মশালাটি আয়োজন করছে। এতে বিভাগটির মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী এবং ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করছেন। প্রতি দিনের মতো আজও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে এ বিষয়ে প্রশিক্ষণ দেন জার্মানির ডয়েচে ভেলে একাডেমির প্রশিক্ষক ক্রিস্টোফার ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

১০:১৪ পিএম, ১০ এপ্রিল ২০১৯ বুধবার

ওয়েব ও মাঠ থেকে তথ্য-সংগ্রহ কৌশল শিখলেন শিক্ষার্থীরা

ওয়েব ও মাঠ থেকে তথ্য-সংগ্রহ কৌশল শিখলেন শিক্ষার্থীরা

সালমান শাকিল:কীভাবে ওয়েব থেকে ও মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করে তা সংবাদ-প্রতিবেদনে ব্যবহার করা যায়, ডেটা জার্নালিজম বিষয়ক সপ্তাহব্যাপী কর্মশালার চতুর্থ দিনে সেই কৌশল শিখল শিক্ষার্থীরা। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগার গত শনিবার শুরু হওয়া এই কর্মশালায় বিভাগটির মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী এবং ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করছেন।

ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে কাজ করছেন জার্মানির লরেঞ্জ মাটজাট ও ক্রিস্টোফার ময়েলার।

০৭:১৬ পিএম, ৯ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

ডেটা জার্নালিজম কর্মশালা: গুগলম্যাপ ব্যবহার করে প্রতিবেদন তৈরি

ডেটা জার্নালিজম কর্মশালা: গুগলম্যাপ ব্যবহার করে প্রতিবেদন তৈরি

উজ্জ্বল হোসেন: ‘ডেজার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘  কর্মশালার তৃতীয় দিনে শিক্ষার্থীরা মানচিত্র ব্যবহার করে তথ্য উপস্থাপন ও প্রতিবেদন তৈরির কৌশল রপ্ত করেছেন। সপ্তাহব্যাপী এই কর্মশালায় ডাটা জার্নালিজমের নানা তাত্ত্বিক এবং প্রায়োগিক বিষয়ে  আলোচনা করছেন জার্মানির ডয়েচে ভেলে একাডেমির প্রশিক্ষক ক্রিস্টোফার ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে ডেটা জার্নালিজম বিষয়ক কর্মশালাটি আয়োজন করেছে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে চলা এই কর্মশালায় বিভাগটির মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী এবং ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করছেন।

০৭:১৩ পিএম, ৮ এপ্রিল ২০১৯ সোমবার

ডেটা জার্নালিজম কর্মশালার দ্বিতীয় দিনে শিক্ষার্থীদের কাজ উপস্থাপন

ডেটা জার্নালিজম কর্মশালার দ্বিতীয় দিনে শিক্ষার্থীদের কাজ উপস্থাপন

আলী ইউনুস হৃদয় : ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ শীর্ষক সপ্তাহব্যাপী কর্মশালায় শিক্ষার্থীরা প্রথম দিনে প্রাপ্ত প্রশিক্ষণ কাজে লাগিয়ে তাদের তৈরি করা কাজ আজ দ্বিতীয় দিনের সেশনে উপস্থাপন করেছেন।

জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আয়োজিত  এই কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করছেন জার্মানির ডয়েচেভেলে একাডেমির ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

০৭:৩৬ পিএম, ৭ এপ্রিল ২০১৯ রবিবার

ডেটা জার্নালিজম কর্মশালা শুরু

ডেটা জার্নালিজম কর্মশালা শুরু

সাজু আহমেদ: জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে সপ্তাহব্যাপী ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালা শুরু হয়েছে। আজ সকালে বিভাগের আকতার জাহান স্মৃতি  গ্রন্থাগারে শুরু হওয়া কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করছেন জার্মানির ডয়েচেভেলে একাডেমির ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন উক্ত কর্মশালায় অংশগ্রহণ করছেন।

০৫:৩১ পিএম, ৬ এপ্রিল ২০১৯ শনিবার

মশার উৎপাতে ভোগান্তি বেড়েছে

মশার উৎপাতে ভোগান্তি বেড়েছে

আলী ইউনুস হৃদয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মশার বিড়ম্বনায় ভোগান্তি বাড়ছে। ড্রেন-নর্দমা অপরিষ্কার থাকায় এবং নিয়মিত কীটনাশক ব্যবহার না করায় মশার উপদ্রব বৃদ্ধি পেয়েছে। এতে করে পড়াশোনসহ স্বাভাবিক কার্যক্রম চালাতে শিক্ষক-শিক্ষার্থীরা বিড়ম্বনায় পড়ছেন ।

 শিক্ষকদের আবাসিক এলাকা ও হলগুলোতে খোঁজ নিয়ে জানা যায়, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে মশার উপদ্রব বেড়ে গেছে। ক্যাম্পাসের আবাসিক এলাকায় বসবাসরত কয়েক জন শিক্ষকের মতে, আবাসিক এলাকা ও হলগুলোর চারপাশের জঙ্গল ও ড্রেন পরিষ্কার না করায় মশা সহজেই বংশবিস্তার করতে পারছে। আর নিয়মিত কীটনাশক প্রয়োগ না করায় মশার বিস্তার ঠেকানো যাচ্ছে না। এর ফলে মশার আক্রমণে ভোগান্তি বেড়েছে।

০৬:৪৭ পিএম, ৪ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইসহ প্রবেশের দাবিতে মানববন্ধন

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইসহ প্রবেশের দাবিতে মানববন্ধন

সাজু আহমেদ : রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে নিজস্ব বই নিয়ে প্রবেশের অনুমতিসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টায় গ্রন্থাগারের সামনে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধন আয়োজন করা হয়।এতে অংশ নেয় প্রায় তিন শতাধিক শিক্ষার্থী।

ফাইন্যান্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাসুদ শেখের সঞ্চালনায় রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি তারিকুল হাসান বলেন, ‘ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজস্ব বই নিয়ে গ্রন্থাগারে যেতে পারেন। অথচ রাজশাহী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে প্রয়োজনীয় বই নিয়ে শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। যার ফলে গ্রন্থাগারের প্রায় সব আসন ফাঁকা থাকে।’ 

০৯:৩৫ পিএম, ২ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

‘রজত জয়ন্তী‘ উৎসবে লোক প্রশাসন বিভাগের বর্ণিল আয়োজন

‘রজত জয়ন্তী‘ উৎসবে লোক প্রশাসন বিভাগের বর্ণিল আয়োজন

সাজু আহমেদ : ২৫ বছর পূর্তি উপলক্ষে দিনভর নানা আয়োজনের মধ্য দিয়ে আজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ ‘রজত জয়ন্তী‘ উদয়াপন করেছে। একই  দিনে বিভাগটির অ্যালামনাই অ্যাসোসয়িশেনও গঠন করা হয়েছে।

আজ বেলা ১২ টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে ‘রজত জয়ন্তী‘ উৎসবের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম. আব্দুস সোবহান। বিভাগীয় সভাপতি প্রফসের ড. পারভজে আজহারুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোঃ জাকারিয়া।

১১:৩৪ পিএম, ৩০ মার্চ ২০১৯ শনিবার

লোক প্রশাসন বিভাগের `রজত জয়ন্তী` উৎসব ৩০ মার্চ

লোক প্রশাসন বিভাগের `রজত জয়ন্তী` উৎসব ৩০ মার্চ

আহমেদ ফরিদ: ২৫ বছর পূর্তি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ আগামী ৩০ মার্চ শনিবার ‘রজত জয়ন্তী` উদ্যাপন করতে যাচ্ছে। একই দিনে বিভাগটির অ্যালামনাই অ্যাসোসিয়েশনও গঠন করা হবে। আজ বেলা ১২টায় বিভাগের অফিস কক্ষে আয়োজিত এক সংবাদ-সম্মেলনে এসব তথ্য জানান বিভাগের সহযোগী অধ্যাপক আবু সাঈদ মো. নাজমুল হায়দার।

১০:১১ পিএম, ২৮ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

৩৮ বছরে পা দিল ‘সমকাল নাট্যচক্র’

৩৮ বছরে পা দিল ‘সমকাল নাট্যচক্র’

আহমেদ ফরিদ: ‘এসো মিলি উল্লাসে, সমকালের শিল্প তটে‘ স্লোগানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্য-সংগঠন ‘সমকাল নাট্যচক্র‘-এর তিন দিনব্যাপী ৩৭ বছর পূর্তি উৎসব শুরু হয়েছে। আজ বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবনের সামনে উৎসবের উদ্বোধন ঘোষণা করা হয়। এসময় সংগঠনটির আয়োজনে ৭ম পথনাট্য উৎসবেরও উদ্বোধন করা হয়।

০৯:১৬ পিএম, ২১ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

সাংবাদিকতায় প্রযুক্তি ব্যাবহারে অনন্য উদ্ভাবনী ধারণা

সাংবাদিকতায় প্রযুক্তি ব্যাবহারে অনন্য উদ্ভাবনী ধারণা

রাশেদ শুভ্র: ঘন্টাখানিক আগে প্রেজেন্টেশন শেষ হয়েছে। দর্শক সাড়িতে বসে আছেন প্রতিযোগিতায় অংশগ্রহণ করা ছয়টি দলের সদস্যরা। সবার চোখেমুখে উত্তেজনার ছাপ, স্থির হয়ে থাকতে পারছেন না কেউ। হলভর্তি দর্শকের সবাই উৎসুক দৃষ্টিতে তাকিয়ে আছেন মঞ্চে দাঁড়িয়ে থাকা ওলগা ক্যাসেলম্যানের দিকে। উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলছেন তিনি। বার কয়েক বিজয়ীদের নাম ঘোষণা করতে গিয়েও থেমে যাচ্ছেন। হলজুড়ে পিনপতন নীরবতার মাঝে প্রতিযোগীদের বুকের ধুকপুকুনি কমছে না কোনোমতেই। হঠাৎ দর্শক সাঁড়ি থেকে হৈ-হুল্লোর করে লাফিয়ে উঠলেন ছয় জনের একটি দল। খানিক পরে আরও ছয়জন, তারপর আরও ছয়জন। তখন আর ক্যাসেলম্যানের কোনো কথাই শোনা যাচ্ছে না। হলজুড়ে তিন দলের ১৮ জনের উল্লাস আর হৈ-হুল্লোর। কারণ, ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প-২০১৯’ প্রতিযোগিতায় সাংবাদিকতায় প্রযুক্তি ব্যাবহারের অনন্য উদ্ভাবনী ধারণা দিয়ে চ্যাম্পিয়ন হয়েছে এই তিন দল।

০৮:৩৩ পিএম, ২০ মার্চ ২০১৯ বুধবার

‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ উদ্বোধন করলেন হাসান আজিজুল হক

‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ উদ্বোধন করলেন হাসান আজিজুল হক

আহমেদ ফরিদ: ‘চিহ্নমেলা চিরায়তবাঙলা‘ চতুর্থ আসরেরে উদ্বোধন করেছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। আজ সকাল ১০টায় শহীদুল্লাহ কলাভবনের সামনের চত্বরে শুরু হওয়া দুই দিনব্যাপী এই মেলায় দুই বাংলার বিপুল সংখ্যক লেখক-পাঠক-সম্পাদকের সম্মিলন ঘটছে।

১০:৫৮ পিএম, ১১ মার্চ ২০১৯ সোমবার

ভালো ছাত্র হওয়ার আগে ভালো মানুষ হতে হবে:উপাচার্য

ভালো ছাত্র হওয়ার আগে ভালো মানুষ হতে হবে:উপাচার্য

অনুধ্রান ডেস্ক:ভালো ছাত্র হওয়ার আগে ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান। আজ দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নবীনবরণ অনুষ্ঠানে তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশে এই কথা বলেন।

০৭:২২ পিএম, ১০ মার্চ ২০১৯ রবিবার

দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা‘  শুরু ১১ মার্চ

দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা‘ শুরু ১১ মার্চ

আহমেদ ফরিদ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চতুর্থবারের মতো দুই দিনব্যাপী ‘চিহ্নমেলা চিরায়ত বাঙলা‘ শুরু হচ্ছে আগামী ১১ মার্চ। সাহিত্যবিষয়ক ছোটকাগজ ‘চিহ্ন‘র আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ্ কলাভবনের সামনে অনুষ্ঠেয় এবারের মেলায় ভারতের ৩০টি ও বাংলাদেশের ৯৫টি ছোটকাগজ ও পত্রিকার কর্মী-সম্পাদক-লেখক-পাঠকের সম্মেলন ঘটবে।

০৯:১০ পিএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

জাল সংবাদ প্রতিরোধে কাজ করছেন ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ’ প্রতিযোগীরা

জাল সংবাদ প্রতিরোধে কাজ করছেন ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ’ প্রতিযোগীরা

সাজু আহমেদ: জাল (ফেইক) সংবাদ কীভাবে সনাক্ত ও প্রতিরোধ করতে হয় সেবিষয়ে আজ দ্বিতীয় দিনে ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প-২০১৯’ প্রতিযোগিতার অংশগ্রহণকারীরা ব্যস্ত সময় পার করেছেন। তিনদিনব্যাপী এই প্রতিযোগিতায় ডেইলি স্টার,চ্যানেল আই, রেডিও টুডে, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট ৩৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন ।

০৮:০৬ পিএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

সাংবাদিকতা ও তথ্যপ্রযুক্তির মেলবন্ধনে চলছে মিডিয়া টেক চ্যালেঞ্জ

সাংবাদিকতা ও তথ্যপ্রযুক্তির মেলবন্ধনে চলছে মিডিয়া টেক চ্যালেঞ্জ

অনুধ্যান ডেস্ক:রাজশাহী বিশ্ববিদ্যালয়ে‘ ‘মিডিয়া টেক চ্যালেঞ্জ বুট ক্যাম্প-২০১৯’ প্রতিযোগিতা শুরু হয়েছে। আজ শুরু হওয়া তিন দিনব্যাপী এ প্রতিযোগিতাটি জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় যৌথভাবে আয়োজন করছে  গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ  এবং  কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ।

১১:১২ পিএম, ৮ মার্চ ২০১৯ শুক্রবার

৭ মার্চের ভাষণ জাতির ভাগ্য-ইতিহাসের বাঁক বদলের বার্তা : উপাচার্য

৭ মার্চের ভাষণ জাতির ভাগ্য-ইতিহাসের বাঁক বদলের বার্তা : উপাচার্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান বলেছেন, বাঙালি জাতির ইতিহাসে সর্বশ্রেষ্ঠ ভাষণ হচ্ছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ। এই ভাষণ পাকিস্তানী বাহিনীর শোষণ-নিপীড়নে পিষ্ট জাতিকে তার ভাগ্য পরিবর্তনে অনুপ্রাণিত করে মুক্তিকামী বাঙালিতে পরিণত করে। কালজয়ী এই ভাষণটি হয়ে উঠে বাঙালি জাতির ভাগ্য-ইতিহাসের বাঁক বদলের বার্তা।

০৭:২০ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

চার সংসদ সদস্যকে সংবর্ধনা দেবে সৈয়দ আমীর আলী হল

চার সংসদ সদস্যকে সংবর্ধনা দেবে সৈয়দ আমীর আলী হল

আহমেদ ফরিদ: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হলের চার সাবেক আবাসিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেবে হল কর্তৃপক্ষ। সংবর্ধিত হতে যাওয়া চার সংসদ সদস্য হলেন- মোস্তাফিজুর রহমান (দিনাজপুর-৫), ফজলে হাসান বাদশা (রাজশাহী-২), শফিকুল আযম খান চঞ্চল (ঝিনাইদহ-৩), আয়েন উদ্দীন (রাজশাহী-৩)।

০৮:২৪ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

বিতর্ক সংগঠন ‘বিএফডিএফ’র নতুন কমিটি

বিতর্ক সংগঠন ‘বিএফডিএফ’র নতুন কমিটি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ভিত্তিক বিতর্ক সংগঠন ‘বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টি ডিবেটিং ফোরাম’ (বিএফডিএফ) এর নতুন কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে প্রধান নির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষার্থী শাওন কাদির জিকো।

 আজ বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে সংগঠনটির বার্ষিক সাধারণ সভায় একবছর মেয়াদি এ কমিটি ঘোষণা করা হয়।

০৭:৫৬ পিএম, ৬ মার্চ ২০১৯ বুধবার

নাট্যআবহে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা`

নাট্যআবহে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা`

আহমেদ ফরিদ: নাটক, নাটকের গান, নাট্য-আড্ডা, উপকরণ-প্রদর্শনী, বইয়ের দোকান,রাজশাহী বিভাগীয় নাটকের উল্লেখযোগ্য দলসমূহের স্টলসহ নানা অয়োজনের মধ্য দিয়ে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা’। নাট্য সংগঠন ‘আনর্ত`-এর আয়োজনে গতকাল সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিরাজী ভবনের সামনে মেহগনি বৃক্ষতলে শুরু হওয়া দুই দিনব্যাপী (৪-৫ মার্চ, ২০১৯) এই নাট্যমেলায় দুই বাংলার খ্যাতিমান নাট্যব্যক্তিত্ব, নাট্যবিশেষজ্ঞ, নাট্যকর্মী আর বিপুল সংখ্যক নাট্য-অনুরাগী দর্শক অংশ নেন।

১০:১৬ পিএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন: ইউসুফ ওমর

আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন: ইউসুফ ওমর

ইয়াজিম পলাশ: বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর বলেছেন, ‘আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন, কেননা এখন মোবাইল ফোন দিয়েই পেশাদার সাংবাদিকতার উপযোগী ভিডিও ধারণ, ছবি তোলা এবং খবর লেখাসহ সব কাজই করা যায়’।  রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘মোবাইল জার্নালিজম: দ্য ফিউচার অব জার্নালিজম:এ হ্যান্ডস অন ট্রেনিং’  শীর্ষক দিনব্যাপি এক কর্মশালায় তিনি এই মন্তব্য করেন। সোমবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে (ডিডব্লিউ) একাডেমির যৌথ আয়োজনে কর্মশালাটি শুরু হয়।

০৮:৩৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

রাবিতে আসছেন বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর

রাবিতে আসছেন বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর

আন্তর্জাতিক পুরষ্কার বিজয়ী বিখ্যাত দুই মোবাইল সাংবাদিক ইউছুফ ওমর এবং সুমাইয়া ওমর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মোবাইল জার্নালিজম বিষয়ক কর্মশালা পরিচালনা করতে আসছেন।  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে একাডেমির যৌথ উদ্যোগে আগামি ২৫শে ফেব্রুয়ারি  বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্স ভবনের কনফারেন্স রুমে কর্মশালাটি  অনুষ্ঠিত হবে ।

১২:১৩ এএম, ৭ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

রাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে মিডিয়া হ্যাকাথন

রাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে মিডিয়া হ্যাকাথন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আগামি ৮- ১০ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে মিডিয়া হ্যাকাথন। এই আয়োজনে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞগণ এবিষয়ে বিভিন্ন সমস্যা সমাধানে যৌথবাবে কাজ করবেন।

“মিডিয়া টেক চ্যালেঞ্জ-বুটক্যাম্প ২০১৯” নামের  তিন দিনব্যাপী এই হ্যাকাথন  যৌথভাবে অয়োজন করছে জার্মানির ডয়েচে ভেলে একাডেমি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ।

১১:৫৮ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

রাবিতে সামাজিক মাধ্যম বিষয়ে  চারদিনব্যাপী কর্মশালা শুরু

রাবিতে সামাজিক মাধ্যম বিষয়ে চারদিনব্যাপী কর্মশালা শুরু

জুলহক জুয়েল, ২৭ অক্টোবর, ২০১৮ : সাংবাদিকতা বিষয়ক জার্মান প্রতিষ্ঠান ডিডব্লিউ  একাডেমির (ডয়েচে ভ্যালে) সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ’সোস্যাল মিডিয়া: ফেক নিউজ, ভেরিফিকেশন, কমিউনিটি ম্যানেজমেন্ট’ বিষয়ে চারদিনব্যাপী কর্মশালা আজ শনিবার সকালে বিভাগের সেমিনার কক্ষে  শুরু হয়েছে।

ডিডব্লিউ’র প্রশিক্ষক কার্ল ন্যাসম্যান কর্মশালাটি পরিচালনা করছেন। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মোট ৬ জন শিক্ষক ও ১০ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।

০৮:৫৮ পিএম, ২৭ অক্টোবর ২০১৮ শনিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা শুরু

অনুধ্যান ডেস্ক, ২২ অক্টোবর, ২০১৮: আজ থেকে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিপরীক্ষা। পরীক্ষা চলাকালীন  রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান এবং বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন।

১১:৪২ পিএম, ২২ অক্টোবর ২০১৮ সোমবার

রাবি ভর্তিপরীক্ষায় জালিয়াতির ব্যপারে সর্বোচ্চ সতর্ক থাকবে প্রশাসন

রাবি ভর্তিপরীক্ষায় জালিয়াতির ব্যপারে সর্বোচ্চ সতর্ক থাকবে প্রশাসন

অনুধ্যান ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। এবার পাঁচটি ইউনিটে মোট ৮৮ হাজার পাঁচশত ৪৩ জন ভর্তিচ্ছু অংশ নিচ্ছেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছেন, এবছর ভর্তিপরীক্ষায় কোনো ধরনের জালিয়াতি, কারসাজি বা অশুভ তৎপরতা সম্পর্কে আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবে।

গতকাল সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার কোনো ধরনের জালিয়াতি সংক্রান্ত কোনো নির্ভরযোগ্য তথ্য পেলে প্রক্টর দপ্তরকে অবহিত করার জন্য আহ্বান জানান। এছাড়া ভর্তি পরীক্ষা চলাকালীন অসাধু চক্রের সদস্যদের তাৎক্ষণিক শাস্তি দেওয়ার জন্য ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে বলে অধ্যাপক কর্মকার লিখিত বক্তব্যে সাংবাদিকদের জানান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সংবাদ-সম্মেলনে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ এবং রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী।

০৮:৪৮ পিএম, ২০ অক্টোবর ২০১৮ শনিবার

উপ-উপাচার্য হলেন প্রফেসর ড. আনন্দ কুমার সাহা

উপ-উপাচার্য হলেন প্রফেসর ড. আনন্দ কুমার সাহা

অনুধ্যান ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে প্রফেসর ড. আনন্দ কুমার সাহা নিয়োগ পেয়েছেন। শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে  এই ঘোষণা দেওয়া হয়েছে । তিনি চার বছরের জন্য এই দায়িত্ব পেয়েছেন। যোগদানের দিন হতে এই মেয়াদ কার্যকরী হবে।

২০ মার্চ ২০১৭ সর্বশেষ উপাচার্য  প্রফেসর ড. মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-উপাচার্য  প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান-এর মেয়াদ শেষ হওয়ার পর অবশেষে দীর্ঘ দেড় মাস পর গত ৭ মে প্রফেসর ড. এম. আবদুস সোবহান উপাচার্য পদে নিয়োগ পেলেও উপ-উপাচার্য পদে সেদিন কাউকে নিয়োগ দেওয়া হয় নি। প্রায় চার মাস পদটি শূন্য থাকার পর উপ-উপাচার্য পদে প্রফেসর ড. আনন্দ কুমার সাহা তাঁর পূর্বসুরী প্রফেসর ড. চৌধুরী সারওয়ার জাহান-এর স্থলাভিষিক্ত হলেন।

১০:২১ এএম, ১৮ জুলাই ২০১৭ মঙ্গলবার

রাবিতে মৃণাল সেনের জন্মদিন উদযাপন

রাবিতে মৃণাল সেনের জন্মদিন উদযাপন

১৪ মে, ২০১৭: কীর্তিময় জীবন নিয়ে আলোচনা, চলচ্চিত্রকর্ম বিচার ও চলচ্চিত্র প্রদশর্নীর মাধ্যমে খ্যাতিমান চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মদিন উদযাপন করল রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। আজ বিকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় ইসমাঈল হোসেন সিরাজী ভবনে সংসদের কার্যালয়ে আলোচনাসভা ও মৃণাল সেন নির্মিত সর্বশেষ চলচ্চিত্র আমার ভূবন প্রদর্শনীর মাধ্যমে যশস্বী এই চলচ্চিত্রকারের ৯৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

১০:৫২ পিএম, ১৪ মে ২০১৭ রবিবার

‘বিচারহীনতার সংস্কৃতির কারণেই সমাজে ধর্ষণ বেড়েছে‘

‘বিচারহীনতার সংস্কৃতির কারণেই সমাজে ধর্ষণ বেড়েছে‘

আহমেদ ফরিদ (১৩ মে, ২০১৭): ‘একজন ধর্ষক যখন কাউকে ধর্ষণ করছে তখন সে জেনেই করছে যে তার পেছনে একটা শক্তি রয়েছে। হয়তো যে ধর্ষিত হচ্ছে সে পুলিশের কাছে যাবে না বা গেলেও বিচার পাবে না। বিচারহীনতার  সংস্কৃতির  কারণে একজন ধর্ষক বারবার সাহস পাচ্ছে।‘

০৫:৪৩ পিএম, ১৩ মে ২০১৭ শনিবার

আবারও উপাচার্য  হলেন প্রফেসর ড. এম. আবদুস সোবহান

আবারও উপাচার্য হলেন প্রফেসর ড. এম. আবদুস সোবহান

৭ মে, ২০১৭: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে প্রফেসর ড. এম. আবদুস সোবহান নিয়োগ পেয়েছেন। শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক প্রজ্ঞাপনে আজ এই ঘোষণা দেওয়া হয়েছে।

০৬:০৯ পিএম, ৭ মে ২০১৭ রবিবার

হল পাঠকক্ষে আসন-সঙ্কট

হল পাঠকক্ষে আসন-সঙ্কট

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু আবাসিক হলে পাঠকক্ষ না থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন শিক্ষার্থীরা। আর যেসব হলে পাঠকক্ষ রয়েছে সঠিক ব্যবস্থাপনার অভাবে সেখানে শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাহত হচ্ছে। পাঠকক্ষে পাঠোপযোগী পরিবেশের অভাব, সীমিত আসন, পর্যাপ্ত আলোর ব্যবস্থা না থাকা, পাঠসহায়ক বই না থাকা এমনকি পাঠকক্ষ তালাবদ্ধ অবস্থায় পড়ে থাকারও অভিযোগ রয়েছে শিক্ষার্থীদের।

১০:৩৫ এএম, ২৫ এপ্রিল ২০১৭ মঙ্গলবার