Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজাবর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ ১৪২৬ উদযাপিত হয়েছেশেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা‘ ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন

শেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা

অনুধ্যান

প্রকাশিত : ১১:২৬ পিএম, ১১ এপ্রিল ২০১৯ বৃহস্পতিবার

কর্মশালার শেষ দিনে কাজে ব্যস্ত শিক্ষার্থীরা

কর্মশালার শেষ দিনে কাজে ব্যস্ত শিক্ষার্থীরা

আব্দুর রহমান আশিক: জার্মানির ডয়েচে ভেলে একাডেমির সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী ‘ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি’ কর্মশালার আজ ছিল শেষ দিন। বিভাগের আকতার জাহান স্মৃতি গ্রন্থাগারে গত শনিবার শুরু হওয়া এই কর্মশালা আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপনের মাধ্যমে শেষ হয়েছে।

কর্মশালায় বিভাগের মাস্টার্স ও চতুর্থ বর্ষের ৯ জন শিক্ষার্থী ও ৫ জন শিক্ষকসহ মোট ১৫ জন অংশগ্রহণ করেন। এতে প্রশিক্ষণ প্রদান করেন জার্মানির ডয়েচেভেলে একাডেমির ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট।

ডেটা জার্নালিজম কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, কীভাবে বিপুল পরিমাণ ডেটা এবং জটিল ডেটাকে পাঠকের সামনে বেশি দৃশ্যমান করা যায় তা সপ্তাহব্যাপী কর্মশালায় প্রশিক্ষক ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট স্পষ্টভাবে তুলে ধরেছেন। শিক্ষার্থীরা আরো জানান,  গ্রাফিক্স, চার্ট কিংবা মানচিত্র ব্যবহারে মাধ্যমে তথ্যগুলো কীভাবে দৃশ্যমান এবং সহজে বোধগম্য  করে সংবাদে উপস্থাপন করা যায় ̶ ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট তা চমৎকারভাবে দেখিয়েছেন । ইন্টারনেট উৎস থেকে বিভিন্ন ফরম্যাটের ডেটা সংগ্রহ করে সেগুলোকে গুগল স্প্রেডশিটে ব্যবহার উপযোগী করার কৌশলও এই কর্মশালায় তুলে ধরা হয়। এছাড়া, কীভাবে ওয়েব থেকে ও মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ করে তা সংবাদ-প্রতিবেদনে ব্যবহার করা যায় তাও আলোচিত হয়েছে।

ক্রিস্টোফার  ময়েলার ও লরেঞ্জ মাটজাট আশা প্রকাশ করে বলেন, এই কর্মশালা থেকে প্রাপ্ত জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে শিক্ষার্থীরা অবশ্যই সহজে বোধগম্য ও আকর্ষণীয়ভাবে সংবাদ উপস্থাপনে সক্ষম হবেন।

কর্মশালায় অংশগ্রহণকারী মাস্টার্সের শিক্ষার্থী হুমায়ুন কবীর সাজু বলেন, বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ডেটা জার্নালিজম ব্যাপকভাবে প্রসার লাভ করছে। তাছাড়া পাঠকের সামনে ডেটা বা তথ্য সুন্দরভাবে উপস্থাপন করতে না পারলে পাঠক ধরে রাখা অনেক কঠিন হয়ে যায়। গ্রাফিক্স বা চার্টের ব্যবহারে মাধ্যমে তথ্য ভিজুয়াল এবং সহজে বোধগম্য করা যায়। এই কর্মশালার মাধ্যমে আমরা সেগুলো বুঝার চেষ্টা করেছি। আশা করছি কর্মশালার মাধ্যমে আমরা তথ্যকে পাঠকের কাছে সহজভাবে উপস্থাপন করতে পারব।