Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

লোডশেডিংমুক্ত শিক্ষার পরিবেশ চাই

অনুধ্যান

প্রকাশিত : ০৯:১২ পিএম, ২ মার্চ ২০১৭ বৃহস্পতিবার

লোডশেডিংমুক্ত শিক্ষার পরিবেশ চাই

লোডশেডিংমুক্ত শিক্ষার পরিবেশ চাই

বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানসহ বিভিন্ন অনুষদের পঠনপাঠন প্রক্রিয়া এখন অনেকাংশেই প্রযুক্তিনির্ভর যা উচ্চশিক্ষার আধুনিকায়নেরই ইঙ্গিত বহন করে। কিন্তু অতি সম্প্রতি নিয়মিত লোডশেডিংয়ের কারণে শ্রেণিকক্ষসহ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সার্বিক পরিবেশ বিঘ্নিত হচ্ছে। শুধু তাই নয় বিদ্যুৎ না থাকায় প্রচ- গরমে দুর্ভোগ পোহাতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর শিক্ষার্থীদের। তাই শিক্ষার্থীদের সুবিধার্থে ও উচ্চশিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা করা আবশ্যক হয়ে পড়েছে।

ভৌগোলিক কারণেই রাজশাহী অঞ্চলে গ্রীষ্মকালে প্রচ- গরম অনুভূত হয়। এই অবস্থায় মাঝে-মধ্যেই লোডশেডিং-এর কারণে শ্রেণিকক্ষ ও আবাসিক হলে শিক্ষার্থীদের অসুবিধায় পড়তে হচ্ছে। লোডশেডিং থাকলে এই গরমে শ্রেণিকক্ষ ও হলে ফ্যান চালানো যাচ্ছে না। এছাড়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাঠদান এখন অনেকাংশেই প্রযুক্তিনির্ভর হয়ে উঠছে বলে বিদ্যুৎ না থাকায় অনেক সময়ই শ্রেণিকক্ষ ও গবেষণাগার থেকে ফিরে যেতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের। শিক্ষাব্যবস্থার আধুনিকায়নের পথেও এটি বড় ধরনের অন্তরায়। এর ফলে দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা কার্যক্রমে ব্যাঘাত ঘটছে।

এ অবস্থা থেকে উত্তরণের জন্য অনতিবিলম্বে জাতীয় গ্রিড থেকে বিদ্যুতের পর্যাপ্ত যোগান নিশ্চিত করতে  বিশ্ববিদ্যালয় প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেয়া জরুরি। এছাড়া জাতীয় গ্রিডের উপর নির্ভরশীলতা কমাতে বিশ্ববিদ্যালয়ে সৌর বিদ্যুতের ব্যবস্থা করা যেতে পারে। কিংবা পাইপলাইনের গ্যাস ব্যবহার করে বিশ্ববিদ্যালয় নিজস্ব বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নিতে পারে। বিদ্যুতের অপচয়ও লোডশেডিংয়ের অন্যতম কারণ। তাই এ অপচয় রোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। এ লক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতামূলক প্রচারাভিযান চালানো যেতে পারে।