Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

রাবিতে সামাজিক মাধ্যম বিষয়ে চারদিনব্যাপী কর্মশালা শুরু

জুলহক জুয়েল

অনুধ্যান

প্রকাশিত : ০৮:৫৮ পিএম, ২৭ অক্টোবর ২০১৮ শনিবার

কর্মশালা পরিচালনা করছেন ডিডব্লিউ’র প্রশিক্ষক কার্ল ন্যাসম্যান

কর্মশালা পরিচালনা করছেন ডিডব্লিউ’র প্রশিক্ষক কার্ল ন্যাসম্যান

জুলহক জুয়েল, ২৭ অক্টোবর, ২০১৮ : সাংবাদিকতা বিষয়ক জার্মান প্রতিষ্ঠান ডিডব্লিউ  একাডেমির (ডয়েচে ভ্যালে) সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ’সোস্যাল মিডিয়া: ফেক নিউজ, ভেরিফিকেশন, কমিউনিটি ম্যানেজমেন্ট’ বিষয়ে চারদিনব্যাপী কর্মশালা আজ শনিবার সকালে বিভাগের সেমিনার কক্ষে  শুরু হয়েছে।

ডিডব্লিউ’র প্রশিক্ষক কার্ল ন্যাসম্যান কর্মশালাটি পরিচালনা করছেন। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মোট ৬ জন শিক্ষক ও ১০ জন শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করছেন।

কর্মশালায় অংশগ্রহণকারী কয়েক জন শিক্ষার্থী তাঁদের অনুভূতি ব্যক্ত করে জানান, সোস্যাল মিডিয়া বিষয়ক কর্মশালাটি থেকে আমরা অনেক কিছু জানতে পারছি। স্যোসাল মিডিয়া বর্তমান সময়ের সাংবাদিকতার ক্ষেত্রে কীভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সেসব সম্পর্কে আমাদের ধারণা আরও স্পষ্ট হচ্ছে। আসলে সোস্যাল মিডিয়া বলতে আমরা সাধারণত ফেসবুককেই বুঝি। কিন্তু বিষয়টা এখানেই সীমাবদ্ধ নেই। ফেসবুক ছাড়াও টুইটার, ইনস্ট্রাগ্রাম, হোয়াটসআপ, ইউটিউব ইত্যাদি সোস্যাল মিডিয়াও আধুনিক সাংবাদিকতায় ব্যাপক পরিসরে ভূমিকা রাখছে। এসব সোস্যাল মিডিয়া  মানুষের  কাছে সংবাদ পৌছে দিতে বিভিন্ন ভাবে ব্যবহার করা হচ্ছে। ব্যাপারটি যে কেবল ইতিবাচকভাবে হচ্ছে তা নয়, কখনো-কখনো সোস্যাল মিডিয়া থেকে ভূয়া সংবাদ প্রচার করে মানুষকে বিভ্রান্তও করা হচ্ছে। সোস্যাল মিডিয়া থেকে প্রচারিত ভুয়া সংবাদ কীভাবে চেনা যায় ও তা প্রতিরোধ করা যায় ̶ সেবিষয়ে এই কর্মশালায় বিশেষভাবে আলোকপাত করা হবে। তাই বর্তমান সময়ে  সোসাল মিডিয়া বিষয়ে এই ধরনের প্রশিক্ষণ সাংবাদিকতার শিক্ষার্থীদের জন্য খুব উপকারী হবে  — এমন অভিমত ব্যক্ত করেছেন প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষার্থীরা।

চারদিনব্যাপী এই কর্মশালা আগামি ৩০ অক্টোবর বিকালে শেষ হবে ।