Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তিপরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

অনুধ্যান

প্রকাশিত : ০৮:৪৯ পিএম, ৩ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তিপরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তিপরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

উজ্জ্বল হোসেন: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তিপরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১২টায় শুরু হওয়া প্রাথমিক আবেদন প্রক্রিয়া চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

একজন শিক্ষার্থীর প্রাথমিক আবেদন করতে লাগবে ৫৫ টাকা। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৩২ হাজার আবেদনকারী ভর্তিপরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। চূড়ান্ত আবেদন প্রক্রিয়া ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০% সার্ভিস চার্জসহ মোট ১৩২০ টাকা।

আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে। দুই শিফটে এবারের ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটে সকাল ৯টা থেকে সকাল ১০টা ৪৫ মিনিট পর্যন্ত এবং দ্বিতীয় শিফটে দুপুর ১২টা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার পরীক্ষার প্রশ্নপত্রে ৬০ নম্বর এমসিকিউ এবং ৪০ নম্বর লিখিত প্রশ্ন থাকবে।

ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে (মানবিক শাখা) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ সহ মোট জিপিএ ৭ থাকতে হবে। ‘বি’ ইউনিটে (বাণিজ্য শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সি’ ইউনিটে (বিজ্ঞান শাখা) চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

ভর্তিচ্ছুরা যেকোনো ইউনিটে আবেদন করতে পারবেন। তবে ভর্তিচ্ছু যে শাখা থেকে এইচএসসি পাশ করছেন সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। শুধু ২০১৯ সালে উচ্চ-মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই এ ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। এছাড়া আবেদনসহ ভর্তিপ্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) পাওয়া যাবে।