Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি-পরীক্ষা ২০-২২ অক্টোবর

অনুধ্যান

প্রকাশিত : ০৯:৫৪ পিএম, ২৪ জুলাই ২০১৯ বুধবার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি-পরীক্ষা  ২০-২২ অক্টোবর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি-পরীক্ষা ২০-২২ অক্টোবর

ইয়াজিম পলাশ: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। তবে এবারের ভর্তি-পরীক্ষায় শর্তপূরণ সাপেক্ষে কেবল ২০১৯ সালে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণরা অংশগ্রহণ করতে পারবেন। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি-পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন রাবি ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানু।

প্রফেসর ড. লায়লা আরজুমান বানু অনুধ্যানকে জানান, এবার তিনটি ইউনিটে ভর্তি-পরীক্ষা নেওয়া হবে। প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে।  ভর্তিচ্ছু শিক্ষার্থীদের দুই ধাপে আবেদন করতে হবে। ভর্তি-পরীক্ষার প্রাথমিক আবেদনপত্র জমা নেওয়া শুরু হবে আগামী ৩ সেপ্টেম্বর। চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি/সমমান পরীক্ষায়  প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুসারে প্রতি ইউনিটের জন্য  ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত করা হবে। এরপর মনোনীত অংশগ্রহণকারীরা চূড়ান্ত আবেদন করতে পারবেন ১৭ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

এবারের পরীক্ষায় এ ইউনিটের আওতায় মানবিক, সামাজিক বিজ্ঞান অনুষদ ও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট -এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে থাকবে বিভাগ পরিবর্তনের সুযোগ। বি ইউনিটে ব্যবসায় শিক্ষা অনুষদ, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং সি ইউনিটের অধীনে বিজ্ঞান, জীব ও ভূ-বিজ্ঞান, কৃষি অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একজন শিক্ষার্থী শুধু একটি ইউনিটে পরীক্ষা দিতে পারবেন ।

ভর্তি-পরীক্ষার প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা। এরপর চূড়ান্ত পরীক্ষার জন্য মনোনীতরা ১৯৮০ টাকা দিয়ে আবেদন করতে পারবেন। এবার ভর্তি-পরীক্ষায় লিখিত ও এমসিকিউ দুই পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পদ্ধতির পরীক্ষায় ৬০ নম্বর এবং লিখিত পরীক্ষায় ৪০ নম্বর বরাদ্দ থাকবে। এমসিকিউ অংশের জন্য ৫০ মিনিট ও লিখিত অংশের ৪০ মিনিট সময় বরাদ্দ থাকবে।

ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণের জন্য মানবিক বিভাগে এসএসসি সমমান ও এইচএসসি সমমান পরীক্ষায় নূন্যতম ৭ পয়েন্ট এবং এর যেকোনো একটি অন্তত ৩ পয়েন্ট, বাণিজ্য বিভাগে দুটি পরীক্ষায় নূন্যতম ৭.৫ পয়েন্ট এবং এর যেকোনো একটিতে অন্তত সাড়ে ৩ পয়েন্ট এবং বিজ্ঞান বিভাগে দুই পরীক্ষায় মোট ৮ পয়েন্ট এবং যেকোনো একটিতে অন্তত সাড়ে ৩ পয়েন্ট পেতে হবে।

ভর্তি-পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য পরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd/undergraduate/) প্রকাশ করা হবে।