Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

নাট্যআবহে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা`

আহমেদ ফরিদ

অনুধ্যান

প্রকাশিত : ১০:১৬ পিএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

নাট্যআবহে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা`

নাট্যআবহে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা`

আহমেদ ফরিদ: নাটক, নাটকের গান, নাট্য-আড্ডা, উপকরণ-প্রদর্শনী, বইয়ের দোকান,রাজশাহী বিভাগীয় নাটকের উল্লেখযোগ্য দলসমূহের স্টলসহ নানা অয়োজনের মধ্য দিয়ে শেষ হলো ‘আনর্ত নাট্যমেলা’। নাট্য সংগঠন ‘আনর্ত`-এর আয়োজনে গতকাল সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিরাজী ভবনের সামনে মেহগনি বৃক্ষতলে শুরু হওয়া দুই দিনব্যাপী (৪-৫ মার্চ, ২০১৯) এই নাট্যমেলায় দুই বাংলার খ্যাতিমান নাট্যব্যক্তিত্ব, নাট্যবিশেষজ্ঞ, নাট্যকর্মী আর বিপুল সংখ্যক নাট্য-অনুরাগী দর্শক অংশ নেন।

‘আনর্ত নাট্যমেলা`র দ্বিতীয় দিনে আজ সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ‘মঞ্চ অভিজ্ঞতা পর্দায় সহায় নাকি অন্তরায়` শীর্ষক ‘আনর্তবৈঠক-১` অনুষ্ঠিত হয়। নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুমনা সরকারের সঞ্চালনায় আড্ডায়  নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, অভিনেতা সালাউদ্দিন লাভলু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক  ও প্রখ্যাত নাট্য-অভিনেতা রহমত আলী ও ওয়াহিদা মল্লিক জলি, নাট্যব্যক্তিত্ব অধ্যাপক মলয় ভৌমিক, `আনর্ত`র সম্পাদক ও নাট্যকলা বিভাগের সহযোগী অধ্যাপক আতাউর রহমান রাজু প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে ‘সৌহার্দ্য বিনিময়: থিয়েটারের মানুষে-মানুষে` শীর্ষক ‘আনতবৈঠক-১`  অনুষ্ঠিত হয় মেলার প্রথম দিন সকালে । আর আজ বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫ টা পর্যন্ত ‘থিয়েটার করিয়া কী হইবে- যদি কিছু হয় তবে চাই স্বতন্ত্র মন্ত্রণালয়` শীর্ষক ‘আনর্তবৈঠক-৩` অনুষ্ঠিত হয়।

 আজ বিকেল সাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্ত ‘নটর্নটীর ভূমিনীতি : অন্যরকম গানের আসর` এবং সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত মেলাচত্ত্বরে অনির্ধারিত আড্ডা ‘চায়ের সাথে টা` অনুষ্ঠিত হয়। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সোয়া ৭টা পর্যন্ত কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ঢাকার ‘মহড়া` নাট্যদলের পরিবেশনায় এবং মেহেদী তানজীরের নির্দেশনায় নাটক ‘বেহুলা, আমি ও সতীত্ব‘ প্রদর্শিত হয়। সন্ধ্যা সাড়ে ৭টা রাত ৯টা পর্যন্ত প্রদর্শিত হয় নওগাঁর সাইদুলের দলের পরিবেশনায় কেচ্ছানাট্য ‘বেলাবতী কইন্যা‘ ।