Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজাবর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ ১৪২৬ উদযাপিত হয়েছেশেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা‘ ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন

‘চিহ্নমেলা চিরায়তবাঙলা’ উদ্বোধন করলেন হাসান আজিজুল হক

অনুধ্যান

প্রকাশিত : ১০:৫৮ পিএম, ১১ মার্চ ২০১৯ সোমবার

‘চিহ্নমেলা চিরায়তবাঙলা‘র উদ্বোধন ঘোষণা করছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

‘চিহ্নমেলা চিরায়তবাঙলা‘র উদ্বোধন ঘোষণা করছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

আহমেদ ফরিদ:‘চিহ্নমেলা চিরায়তবাঙলা‘ চতুর্থ আসরেরে উদ্বোধন করেছেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। আজ সকাল ১০টায় শহীদুল্লাহ কলাভবনের সামনের চত্বরে শুরু হওয়া দুই দিনব্যাপী এই মেলায় দুই বাংলার বিপুল সংখ্যক লেখক-পাঠক-সম্পাদকের সম্মিলন ঘটছে।

উদ্বোধনের পরেই একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে শহীদুল্লাহ কলা ভবন চত্বরে গিয়ে শেষ হয়। এতে ভারতের ৩০টি ও বাংলাদেশের ৯৫টি ছোটকাগজ ও পত্রিকার কর্মী-সম্পাদক-লেখক-পাঠক অংশ নেন।

 প্রথম দিনের শুরুতেই হয় কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের সভাপতিত্বে প্রভাত চৌধুরীর রবীন্দ্র-তর্পণ। এর পর ‘ডিজিটাল বাংলাদেশে বাঙালি জীবনের সাহিত্য’ বিষয়ে কথা বলেন প্রভাত চৌধুরী, সনৎকুমার সাহা, জুলফিকার মতিন, মহীবুল আজিজ, প্রবালকুমার বসু, ইমানুল হক, কানাই সেন ও শোয়েব শাহরিয়ার। বেলা ১২ টায় বর্ণালী রায়ের সঞ্চালনায় ‘ছোট প্রকাশনার সম্ভবনা ও সমস্য’ নিয়ে কথা বলেন, রাখাল রাহা, মনিরুল মুনির, মনজুর রহমান, অলোক বিশ্বাস, সৌভিক দে সরকার এবং কাজী মামুন হায়দার রানা।

এদিকে বিকেল ৪টায় ‘কবির প্যাথোস ও আজকের কবিতা‘ বিষয়ে কথা বলেন শোয়েব শাহরিয়ার, সরকার মাসুদ, কুমার দীপ, বদরুল হায়দার, তারেক রেজা প্রমুখ। আগামী কাল  মঙ্গলবার মেলার সমাপনী দিনে চিহ্নমেলার বিশেষত্ব হিসেবে সৃজনশীল ও মননশীল শাখায় প্রান্তিক দু’জন লেখক-সাহিত্যিকসহ দুই বাংলার ৮টি ছোটকাগজকে সম্মননা প্রদান করা হবে। এরমধ্যে থাকছে ভারতের ৩টি ও বাংলাদেশের ৫টি ছোটকাগজ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়  থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘চিহ্ন’ চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করেছে। এর আগে ২০১১, ২০১৩ ও ২০১৬ সালে এ মেলার আয়োজন করা হয়েছে।