Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনা

অনুধ্যান

প্রকাশিত : ১১:১৩ পিএম, ২৬ জুলাই ২০১৯ শুক্রবার

ডিডব্লিউ’র সিনিয়র কনফারেন্স প্রোগ্রাম ম্যানেজার ড. ইস্থার ডর্ন ফিলারম্যান ফোকাস গ্রুপ আলোচনা পরিচালনা করছেন

ডিডব্লিউ’র সিনিয়র কনফারেন্স প্রোগ্রাম ম্যানেজার ড. ইস্থার ডর্ন ফিলারম্যান ফোকাস গ্রুপ আলোচনা পরিচালনা করছেন

মমিনুর মমিন : সাংবাদিকতা বিষয়ক জার্মান প্রতিষ্ঠান ডয়েচভেলে একাডেমির (ডিডব্লিউ) সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম (কারিকুলাম),পাঠদান পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ে ফোকাস গ্রুপ আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

 শুক্রবার বিকেল গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২৩ নম্বর কক্ষে অনুষ্ঠিত এ আলোচনায় বিভাগের বিভিন্ন বর্ষের ২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 ডিডব্লিউ’র সিনিয়র কনফারেন্স প্রোগ্রাম ম্যানেজার ড. ইস্থার ডর্ন ফিলারম্যান ফোকাস গ্রুপ আলোচনাটি পরিচালনা করেন। এতে বিভাগের শিক্ষাক্রম, শিক্ষকদের পাঠদান কৌশলসহ বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীরা খোলামেলা আলোচনা করেন এবং শিক্ষকদের কাছে তাদের প্রত্যাশা কী তা ব্যক্ত করেন।  

 শিক্ষার্থীরা একাডেমিক পরিসরে কোন কোন ডিজিটাল উপকরণ ব্যবহার করেন এবং সেগুলো ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করেন কি না সে বিষয়েও শিক্ষার্থীরা অভিজ্ঞতা শেয়ার করেন।

 এছাড়া শিক্ষাক্রমের অংশ হিসেবে মোবাইল সাংবাদিকতা ও সামাজিক মাধ্যমে বিষয়ে যেসব প্রসঙ্গ শ্রেণিকক্ষে আলোচিত  হয় তা শিক্ষার্থীরা ফ্লোচার্টের মাধ্যমে উপস্থাপন করেন।

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদকিতা বিভাগে গত এক বছরে শিক্ষা কার্যক্রমে কোন ধরনের পরিবর্তন এসেছে, সে বিষয়ে শিক্ষার্থীরা আজকের ফোকাস গ্রুপ আলোচনায় আলোকপাত করেছেন। শিক্ষার্থীরা জানান, সাম্প্রতিক কালে শিক্ষকরা বক্তব্য উপস্থাপকালে মাল্টিমিডিয়া ব্যবহার করে পাঠদান কার্যক্রম আরও আকর্ষণীয় ও কার্যকরী তুলছেন এবং ব্যবহারিক কাজের প্রতি বেশি গুরুত্ব দিচ্ছেন।