Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজাবর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ ১৪২৬ উদযাপিত হয়েছেশেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা‘ ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন

গণমাধ্যম ও যোগাযোগ বিষয়ে গবেষণাকর্ম উপস্থাপন

অনুধ্যান

প্রকাশিত : ০৭:৪৩ এএম, ১ এপ্রিল ২০১৯ সোমবার

গবেষণাকর্ম উপস্থাপন করছেন এমএসএস ২০১৯ শিক্ষাবর্ষের একজন শিক্ষার্থী

গবেষণাকর্ম উপস্থাপন করছেন এমএসএস ২০১৯ শিক্ষাবর্ষের একজন শিক্ষার্থী

হুসাইন মিঠু: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এমএসএস (থিসিস) ২০১৯ শিক্ষাবর্ষের আট শিক্ষার্থী গণমাধ্যম ও যোগাযোগ বিষয়ে পৃথক আটটি গবেষনাকর্ম উপস্থাপন করেছেন। তাঁরা এমএসএস (থিসিস) পাঠ্যসূচির অংশ হিসেবে সম্পাদিত গবেষণাকর্মসমূহ উপস্থাপন করেন এবং গবেষণা বিষয়ে উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বিভাগের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে রবিবার সকাল ১০টায় ১২২ নম্বর কক্ষে গবেষনাকর্ম উপস্থাপন বিষয়ক এই সেমিনার শুরু হয়।  এসময় আরো উপস্থিত ছিলেন বিভাগের শিক্ষক প্রফেসর ড. প্রদীপ কুমার পান্ডে, মো. মশিহুর রহমান, মো. শাতির সিরাজ, ড. নাজিয়াত হোসেন চৌধুরী, মো. মামুন আ. কাইয়ুম ও মো. আব্দুল্লাহীল বাকী। এছাড়া বিভাগের অন্যান্য বর্ষের প্রায় ৪০ জন শিক্ষার্থীও গবেষনাকর্ম উপস্থাপন পর্বে উপস্থিত ছিলেন। উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ গবেষকদের আলোচনা শেষে প্রাসঙ্গিক প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং গবেষকবৃন্দ সেসব প্রশ্নের উত্তরও দেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আল মামুন বলেন, ‘বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণার মান সমৃদ্ধ করার লক্ষ্যে আমাদের বিভাগে এ ধরনের সেমিনারের আয়োজন করা হয়ে থাকে। সেমিনারে উপস্থাপিত গবেষণার ভুলভ্রান্তি বের হয়ে আসে। এতে সবার দৃষ্টিভঙ্গি সমৃদ্ধ হয়। এই সেমিনার হওয়ায় ইতিবাচক ফলও আসছে।‘

উল্লেখ্য, ২০১৬ থেকে প্রতি বছরই গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এমএসএস (থিসিস) পাঠ্যসূচির অংশ হিসেবে সম্পাদিত গবেষণাকর্মসমূহ গবেষকবৃন্দ উপস্থাপন করে আসছেন। বিভাগের একাডেমিক নীতি অনুসারে এই ধরনের আয়োজন করা হয়। গতকাল  গবেষণাকর্ম উপস্থাপন করেছেন মো. আলী হুসাইন মিঠু , গোলাম মোস্তফা, অধরা মাধুরী পরমা, রাইসা জান্নাত, ইয়াসমিন যুথি, রাশেদ রিন্টু, রিমন রহমান ও  অলী উল্লাহ শান্ত। তাঁরা সকলেই গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এমএসএস (থিসিস) ২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।