Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজাবর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ ১৪২৬ উদযাপিত হয়েছেশেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা‘ ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন

ক্যাম্পাস রেডিও’র প্রথম পরিকল্পনা কর্মশালা

অনুধ্যান

প্রকাশিত : ০৯:৫৭ এএম, ৯ এপ্রিল ২০১৭ রবিবার

প্রশিক্ষণ কর্মশালায় গ্রুপ-ওয়ার্ক উপস্থাপন করছেন শিক্ষার্থীরা

প্রশিক্ষণ কর্মশালায় গ্রুপ-ওয়ার্ক উপস্থাপন করছেন শিক্ষার্থীরা

৭ এপ্রিল, ২০১৭: রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রেডিও (আরইউসিআর) এর প্রথম পরিকল্পনা কর্মশালা সমাপ্ত হয়েছে। আজ বিভাগের ১২৩ নং কক্ষে  সমাপনী দিনে বিভাগের ৩০ জন শিক্ষার্থী অংশ নেন।

বিভাগীয় সভাপতি ড. প্রদীপ পাণ্ডে স্বাক্ষরিত সংবাদ-বিজ্ঞপ্তি সূত্রে জানানো হয়েছে, ক্যাম্পাস রেডিওর  সাধারণ প্রবণতা হিসেবে বিশ্বের ও দেশের বিভিন্ন উল্লেখযোগ্য ক্যাম্পাস রেডিও এর সাংগঠনিক কাঠামো, ব্যবস্থাপনা কৌশল, ব্রাণ্ডিং কৌশল, আধেয় নির্মাণ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

 শিক্ষার্থী ও শিক্ষকদের ক্যাম্পাস রেডিও এর প্রতিদিনের কর্মকাণ্ডে অংশগ্রহণ নিয়েও কর্মশালায় আলোচনা করা হয়। অংশগ্রহণকারীরা গ্রুপ ওয়ার্কের মাধ্যমে রেডিও এর সংশ্লিষ্ট শিক্ষক- শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের সম্ভাব্য কৌশল, ক্যাম্পাস রেডিও-এর কাছে প্রত্যাশা, সম্প্রচারের সময়সূচি নির্ধারণ এবং সম্ভাব্য খরচের সংস্থান ও টেকসই ব্যবস্থাপনা নিয়ে বাস্তবসম্মত মতামত উপস্থাপন করেন। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের সনদপত্র প্রদান করা হয়। দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন পর্বে আলোচনা করেন বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পাণ্ডে, বিভাগীয় শিক্ষক শাতিল সিরাজ, ড. এ বি এম সাইফুল ইসলাম এবং আব্দুল্লাহীল বাকী।


বক্তারা আশা প্রকাশ করে বলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ‘অনুধ্যান‘ নামে একটি অনুশীলন পত্রিকা প্রিন্ট ও অনলাইনে নিয়মিত প্রকাশ করে আসছে। এর সাথে ক্যাম্পাস রেডিও- এর মাধ্যমে ক্লাসরুমকেন্দ্রিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের ব্যবহারিক শিক্ষায় দক্ষতা অর্জনে ভূমিকা রাখবে। আর এসব দক্ষতা অর্জনের মাধ্যমে পেশাগত জীবনের জন্য প্রস্তুত ও সর্বোচ্চ ব্যবহার করে তারা বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি উজ্জ্বল করবে।


উল্লেখ্য, রেডিওটি বর্তমানে অনলাইন নির্ভর চালু হলেও পরে তা এফএম ভিত্তিক করার পরিকল্পনা রয়েছে। www.ru-cr.com ইউআরএল থেকে রেডিওটি অচিরেই শোনা যাবে।