Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
মার্কেটিং বিভাগে শিক্ষাবৃত্তির জন্য ৫০ লাখ টাকা অনুদান দিয়েছেন বিভাগের সাবেক শিক্ষার্থী মাহবুবুল আলম রাজাবর্ণিল ও বিচিত্র আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নববর্ষ ১৪২৬ উদযাপিত হয়েছেশেষ হলো সপ্তাহব্যাপী ডেটা জার্নালিজম কর্মশালা‘ ডেটা জার্নালিজম ইন নিউজরুম: হাউ টু ইউজ ডেটা ফর এ গুড স্টোরি‘ কর্মশালার পঞ্চম দিনে শিক্ষার্থীরা অনলাইন সংবাদ-সাইট থেকে ডেটা সংগ্রহ, ডেটা তৈরি এবং সে ডেটা আবার নতুন রূপে উপস্থাপন করার কৌশল শিখেছেন

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইসহ প্রবেশের দাবিতে মানববন্ধন

প্রকাশিত : ০৯:৩৫ পিএম, ২ এপ্রিল ২০১৯ মঙ্গলবার

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইসহ প্রবেশের দাবিতে মানববন্ধন

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইসহ প্রবেশের দাবিতে মানববন্ধন

সাজু আহমেদ : রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারে নিজস্ব বই নিয়ে প্রবেশের অনুমতিসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টায় গ্রন্থাগারের সামনে ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধন আয়োজন করা হয়।এতে অংশ নেয় প্রায় তিন শতাধিক শিক্ষার্থী।

ফাইন্যান্স বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাসুদ শেখের সঞ্চালনায় রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি তারিকুল হাসান বলেন, ‘ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজস্ব বই নিয়ে গ্রন্থাগারে যেতে পারেন। অথচ রাজশাহী বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে প্রয়োজনীয় বই নিয়ে শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। যার ফলে গ্রন্থাগারের প্রায় সব আসন ফাঁকা থাকে।’ 

তারিকুল হাসান আরও বলেন, ‘বর্তমানে দেশ আ্যনালগ থেকে ডিজিটালে রুপান্তরিত হয়েছে এবং প্রতিটি সেক্টরে প্রযুক্তির ছোঁয়া লেগেছে। কিন্তু দেশের দ্বিতীয় বৃহত্তম গ্রন্থাগারে আধুনিকায়নের ছোঁয়া মিলেনি আজও।’ এবিষয়ে প্রশাসনের দ্রুত সমস্যা নিরসন করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

এসময় সাধারণ শিক্ষাথীরা মানববন্ধনে সাত দফা দাবি উথাপন করেন। দাবিগুলো হলো: কেন্দ্রীয় গ্রন্থাগারে বুক সেলফ সিস্টেম চালু, স্থায়ী সমাধানকল্পে ফ্লোর নির্মাণ করে আসন সংখ্যা বর্ধন, কেন্দ্রীয় গ্রন্থাগার সকাল ৮ টা হতে রাত ১০ টা পর্যন্ত দৈনিক ১৪ ঘন্টা খোলা, শুক্রবার বিকাল ৩ টা থেকে রাত ১০ টা এবং শনিবার সকাল ৮ টা হতে রাত ১০ টা পর্যন্ত খোলা, সরকারি ছুটি ব্যতীত অন্যন্য ছুটি, যেমন, গ্রীষ্মকালীন, শীতকালীন ছুটিতে হল, কেন্দ্রীয় গ্রন্থাগার ও ডিসকাশন রুম খোলা রাখা, পর্যাপ্তÍ বাল্বের ব্যবস্থা ও গ্রন্থাগারে আধুনিক ফ্যান ও এসি সংযুক্ত করার দাবি জানান তারা।

মানবন্ধন চলাকালে বাংলা বিভাগের অবন্তী সরকার, মাকেটিং বিভাগের মাহফুজ মুন্না ও সাদ্দাম হোসেন, প্রাণিবিদ্যা বিভাগের রাজিয়া আক্তার, মনোবিজ্ঞান বিভাগের নুর সরকারসহ আরও কয়েক জন শিক্ষার্থী বক্তব্য দেন।