Anudhyan Mass Communication and Journalism
University of Rajshahi
A practice news portal of Department of Mass Communication & Journalism of University of Rajshahi
শিরোনাম
পরীক্ষার সাত মাস পরেও ফল প্রকাশ না হওয়ার প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা।গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষাক্রম বিষয়ে আলোচনারাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছেতিস্তা নদীতে খনন ও বাঁধ নির্মাণের দাবি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রংপুর বিভাগের শিক্ষার্থীরারাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বষের্র ভর্তি-পরীক্ষা আগামী ২০-২২ অক্টোবর অনুষ্ঠিত হবে

আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন: ইউসুফ ওমর

ইয়াজিম পলাশ

অনুধ্যান

প্রকাশিত : ০৮:৩৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

প্রশিক্ষণার্থী ও বিভাগীয় শিক্ষকদের সঙ্গে বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর ও অ্যান্ডি বার্গাস

প্রশিক্ষণার্থী ও বিভাগীয় শিক্ষকদের সঙ্গে বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর ও অ্যান্ডি বার্গাস

বিশ্বখ্যাত মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর বলেছেন, ‘আগামি দিনের সাংবাদিকতার প্রধান হাতিয়ার হবে মোবাইল ফোন, কেননা এখন মোবাইল ফোন দিয়েই পেশাদার সাংবাদিকতার উপযোগী ভিডিও ধারণ, ছবি তোলা এবং খবর লেখাসহ সব কাজই করা যায়’।  রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘মোবাইল জার্নালিজম: দ্য ফিউচার অব জার্নালিজম:এ হ্যান্ডস অন ট্রেনিং’  শীর্ষক দিনব্যাপি এক কর্মশালায় তিনি এই মন্তব্য করেন। সোমবার সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমপ্লেক্স কনফারেন্স কক্ষে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে (ডিডব্লিউ) একাডেমির যৌথ আয়োজনে কর্মশালাটি শুরু হয়।

দিনব্যাপী কর্মশালায় মোবাইল সাংবাদিকতার ভবিষ্যত ও এর বিভিন্ন দিক নিয়ে কথা বলেন ব্রিটিশ মোবাইল সাংবাদিক ইউসুফ ওমর এবং অ্যান্ডি বার্গাস। তাঁদেরকে সহযোগিতা করেন দৈনিক প্রথম আলোর মোবাইল সাংবাদিকতা বিভাগের প্রধান ড. জামিল খান।  সাংবাদিক ইউসুফ ওমর মোবাইল সাংবাদিকতায় বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেছেন। তিনি ‘হ্যাশট্যাগ আওয়ার স্টোরিজ‘’ নামে বিশ্বব্যাপী পরিচিত ফেসবুক গ্রুপের সহ-প্রতিষ্ঠাতা। তিনি সিএনএন-এর সোশ্যাল মিডিয়া রিপোর্টার হিসেবেও কাজ করেছেন। এদিকে অ্যান্ডি বার্গাস এ বছরের সেরা ¯স্ন্যাপচ্যাটার হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি ইন্টারনেট ফিল্ম মেকার ও স্টোরিটেলার হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছেন।

দিনব্যাপী এ কর্মশালায়  অংশ নেওয়া শিক্ষার্থীদের মোবাইল সাংবাদিকতা বিষয়ক তত্ত্বীয় ও ব্যবহারিক নানা বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। মোবাইল সাংবাদিকতা কী, মোবাইল সাংবাদিকতার জন্য কী কী  উপাদান প্রয়োজন, কীভাবে মোবাইলের মাধ্যমে তথ্য সংগ্রহ ও সম্প্রচার কর যায়, লাইভ করার জন্য বিভিন্ন টিপস, বিভিন্ন ধরনের শট, ভিডিও স্টোরি তৈরি করার টিপসসহ হাতে কলমে রির্পোট তৈরি করার প্রক্রিয়া কর্মশালায় শেখানো হয়।

এসময় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, অধ্যাপক খাদেমুল ইসলাম, অধ্যাপক মশিহুর রহমান, অধ্যাপক ড. নাজিয়াত হোসেন চৌধুরী,ডয়েচে ভেলে একাডেমির পরামর্শক লুৎফা আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন। কর্মশালায় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দেড় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।